চীনে করোনার প্রকোপ, আশঙ্কাজনক হারে আক্রান্ত স্বাস্থ্যকর্মীরা

|

করোনার নতুন ঢেউ চীন। উদ্বেগজনক হারে বাড়ছে সংক্রমণ। আশঙ্কাজনক হারে দেশটির স্বাস্থ্যকর্মীরাও আক্রান্ত হচ্ছেন এই ভাইরাসে। পরিস্থিতি মোকাবেলায় হাসপাতালগুলোতে বাড়ানো হয়েছে স্বাস্থ্য সরঞ্জাম। এছাড়া অনেক প্রদেশে নির্মাণ করা হয়েছে অস্থায়ী হাসপাতাল। এদিকে করোনা মোকাবেলায় চীনকে সহায়তায় আগ্রহী যুক্তরাষ্ট্র।

খেলা দেখতে নয়, স্টেডিয়ামের গ্যালারিতে মানুষগুলো বসে আছেন চিকিৎসকের অপেক্ষায়। করোনার নতুন ঢেউয়ে টালমাটাল চীন। পরিস্থিতি সামলাতে বেইজিংয়ের এই স্টেডিয়ামকেই বানানো হয়েছে অস্থায়ী হাসপাতাল।

কোথাও কোথাও সাধারণ রোগীর চিকিৎসা চলছে সড়কেই। গেলো এক মাস ধরে দ্রুতগতিতে করোনা ছড়াচ্ছে চীনে। এরমধ্যেই জিরো কোভিড নীতি থেকেও সরে এসেছে দেশটি। আর তাতেই তৈরি হয়েছে এই ভয়াবহ পরিস্থিতি।

এদিকে সংক্রমিত হওয়ার ভয়ে আগাম ওষুধ কিনতে ভিড় জমাচ্ছেন সাধারণ মানুষ। ফার্মেসি-ক্লিনিকে দেখা যাচ্ছে আতঙ্কিত মানুষের দীর্ঘ লাইন।

করোনার এই ঢেউ নিয়ন্ত্রণে সবচেয়ে বেশি প্রয়োজন যাদের; সেই স্বাস্থ্যকর্মীরাই চিকিৎসা দিতে গিয়ে আক্রান্ত হচ্ছেন আশঙ্কাজনক হারে। পরিস্থিতি মোকাবেলায় হাসপাতালগুলোতে স্বাস্থ্য সরঞ্জাম বাড়াচ্ছে চীন সরকার। অগ্রাধিকার ভিত্তিতে দেয়া হচ্ছে চিকিৎসা।

চীনের ক্যাপিটাল ইনস্টিটিউট অব পেডিয়াট্রিকসের প্রেসিডেন্ট ঝাং জিয়ান বলেন, তিনটি আলাদা চ্যানেলে আমরা চিকিৎসা দিচ্ছি। সাধারণ রোগী, জ্বর ও সর্দি-কাশির রোগী এবং করোনা আক্রান্ত রোগীদের আমরা আলাদা চিকিৎসা দিচ্ছি। আমাদের অনেক সহকর্মী এরইমধ্যে করোনা আক্রান্ত হয়েছে। তাদের বিশ্রাম প্রয়োজন। আমাদের ৬০ শতাংশ স্বাস্থ্যকর্মীই ছুটিতে রয়েছে। তাই বাকিরা দিনরাত কাজ করছে।

এই পরিস্থিতিতে চীনকে সহায়তা করতে আগ্রহ দেখিয়েছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউজের পক্ষ থেকে জানানো হয় বেইজিং চাইলে স্বাস্থ্য সরঞ্জাম দিয়ে তাদের সাহায্য করতে প্রস্তুত মার্কিন সরকার।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply