মেসির জীবনে ৭ এর প্রভাব নিয়ে ভক্তদের রসিকতা

|

বিশ্বকাপ জয়ের পর সোনালী ট্রফিতে চুমু দিচ্ছেন আর্জেন্টাইন অধিনায়ক। ছবি : সংগৃহীত

সাতকে বলা হয় ‘লাকি সেভেন’। কাতার বিশ্বকাপে আর্জেন্টিনা ও লিওনেল মেসির জন্যও যেন সৌভাগ্যের প্রতীক হয়ে এসেছে ৭। রসিকতা করে ভক্তরা এমনই এক হিসেব মিলিয়েছেন। চলুন দেখে নেয়া যাক সেই হিসেব।

কাতার বিশ্বকাপের ফাইনাল ম্যাচে ফ্রান্সের জালে মোট ৭ বার (টাইব্রেকারসহ) বল জড়িয়েছে টিম আর্জেন্টিনা। ব্যক্তিগত ক্যারিয়ারে ৭টি ব্যালন ডি অরের মালিক লিও মেসি। এছাড়া, বিশ্বকাপে এবার ৭টি ম্যাচ খেলেছেন তিনি। গোল করেছেন মোট ৭টি। এছাড়া পরিবারে স্ত্রী-সন্তান আর বাবা-মাকে নিয়ে তার সদস্য সংখ্যাও সাত। সেই সাথে অনেকে টিপ্পনী কেটে মনে করিয়ে দিয়েছেন- আর্জেন্টিনার চির প্রতিদ্বন্দ্বী ব্রাজিলের ২০১৪ বিশ্বকাপে জার্মানির কাছে ৭ গোল হজম করার বিষয়টিও।

ব্যালন ডি অর নিয়ে লিওনেল মেসি। ছবি : সংগৃহীত

খেলার এই বিষয়টি কাকতালীয় হলেও প্রাগৌতিহাসিকভাবেই ৭ সংখ্যাটি জনপ্রিয়। সৌভাগ্যের প্রতীক হিসেবে সংখ্যাটি নিয়ে রয়েছে নানান মিথ ও বাস্তবতা। রয়েছে সংস্কার ও কুসংস্কার।

পৃথিবীর হিসেবে ৭ দিনে হয় এক সপ্তাহ। প্রকৃতির রামধনুতে রয়েছে ৭টি রঙ। সাত আসমানের সমষ্টি মিলে হয় সপ্তর্ষি মণ্ডল। ভূমি তথা মাটির আছে ৭টি তল। সেগুলো হলো- অতল, বিতল, সুতল, তলাতল, মহাতল, রসাতল ও পাতাল।

স্ত্রী-সন্তানদের সাথে লিওনেল মেসি। ছবি : সংগৃহীত

ব্যবহারিক জীবনেও আছে সাতের প্রভাব। যোগাসনের ক্ষেত্রেও শরীরের ৭টি স্তর বিবেচনা করা হয়। সনাতন বিয়েতে রয়েছে সপ্তপদী প্রথা। সুর ধ্বনিও সাতটি- সা রে গা মা পা ধা নি। পৃথিবীর ভৌগলিক বিভাজনে রয়েছে ৭টি মহাদেশ।

মিথে ৭ সংখ্যার গুরুত্ব কম নয়। কথার ছলে দূরত্ব বোঝাতে সুদীর্ঘকাল ধরে ব্যবহার হয়ে আসছে ‘সাতসমুদ্র’ শব্দটি। আছে সাত ভাই চম্পার গল্প। এই নামে অবশ্য পাখি আছেও।

কাতার বিশ্বকাপের গোল্ডেন বল জেতার পর এলএমটেন। ছবি : সংগৃহীত

আভিজাত্যের প্রতীক হিসেবে হোটেল-মোটেলের সাথে সাত সংখ্যা জুড়ে দিয়ে বোঝানো হয় অভিজাত মানের মাত্রা। এছাড়া পৃথিবীর গুরুত্বপূর্ণ সাতটি মনুষ্যসৃষ্ট স্থাপনাকে একত্রে বলা হয় ‘সপ্তাশ্চর্য’।

এছাড়া বিভিন্ন ধরনের প্রবাদ প্রবচনেও আছে সাতের প্রভাব। ‘সাত সতিনের ঘর’ বলে বোঝানো হয় যে ঘরে চুলোচুলি লেগেই থাকে। নির্লিপ্ততা বোঝাতে বলা হয় ‘সাতেও নয়, পাঁচেও নয়’। নানান রকম বোঝাতে বলা হয় ‘সাত সতেরো’। এসবের বাইরে কথার অলঙ্করণ হিসেবে সাত জন্মের সম্পর্ক, জীবনের সাতকাহন, সাত খুন মাফ শব্দবন্ধগুলো হরহামেশা শোনা যায় মুখে মুখে।

গোল করার পর চিরচেনা উদযাপনে লিও। ছবি : সংগৃহীত

প্রচলিত ধর্মসমূহের সঙ্গেও রয়েছে ৭ সংখ্যাটির যোগাযোগ। খ্রিষ্টধর্মে ৭টি মহাপাপ থেকে মুক্ত হতে পারলে তাকে সৌভাগ্যবান হিসেবে বিবেচনা করা হয়। পৃথিবী সৃষ্টি প্রসঙ্গে বলা হয়েছে, ঈশ্বর ছয় দিনে পৃথিবী সৃষ্টি করে সপ্তম দিনে বিশ্রাম নিয়েছিলেন। ইহুদি ধর্মমতে স্বর্গের সংখ্যা ৭ আর ইসলাম ধর্মমতে জাহান্নামের সংখ্যা ৭টি। সনাতন ধর্মে বিয়ের সময় পবিত্র আগুনকে কেন্দ্র করে ৭ পাক ঘোরার নিয়ম রয়েছে। জাপানিজ সংস্কৃতিতে সমৃদ্ধি, স্বাস্থ্য, দীর্ঘজীবন ও সৌভাগ্যের জন্য ৭ জন লাকি গডের ধারণা প্রচলিত রয়েছে।

বাবা-মায়ের সাথে মেসি। ছবি : সংগৃহীত

৭ নিয়ে এত সংস্কার-কুসংস্কারের মধ্যে ব্রাজিল-আর্জেন্টিনার রসিকতাপূর্ণ কথার লড়াই ফুটবলপ্রেমীদের নির্মল আনন্দকে বাড়িয়ে দেয় কয়েকগুণ। ২০১৪ সালে জার্মানির কাছে ৫ বারের বিশ্বকাপ জয়ীদের লজ্জাজনক হারের সুবাদে আর্জেন্টিনা শিবিরে তর্কের রসদ বেশ শক্তিশালী হয়। সেই ব্রাজিলকে খোঁচা দিতেই যে আকাশী-নীল সমর্থকদের এই ৭ নিয়ে গবেষণা তা বলার অপেক্ষা রাখে না।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply