শীতে গিজার কেনার আগে মাথায় রাখবেন যে ৫ বিষয়

|

এই কনকনে শীতে গোসল করাটা যেনো একটি চ্যালেঞ্জের বিষয়। বিশেষ করে সকাল বেলা কাজে বের হওয়ার আগে ঠান্ডা পানি দিয়ে গোসল তো একটা মূর্তিমান আতঙ্কের নাম। এ থেকে মুক্তি পেতে আমরা বাসায় গিজার লাগানোর কথা ভাবি। কিন্তু যেনোতেনো গিজার লাগালেও তো চলে না। বিদ্যুৎ বিলের কথাও ভাবতে হয়। তো চলুন দেখে নেয়া যাক গিজার লাগানোর আগে যে পাঁচ বিষয় মাথায় রাখতে হবে।

১) ঠিক কত লিটারের গিজার প্রয়োজন তা আগে ঠিক করুন। সেই মতোই বাজেট রাখুন। খুব ছোট গিজারের দাম কম হবে ঠিকই, কিন্তু সেই ট্যাঙ্ক দ্রুত ফাঁকাও হবে। ফলে একবার পানি তুললেই যে কাজ হয়ে যেত, তা একাধিকবার করতে হবে। এতে বিদ্যুৎ খরচও বেশি হবে।

২) এক একজনের বাথরুমের আকার একেক রকম হয়ে থাকে। তাই বাথরুমের দেয়ালে সঠিকভাবে বসাতে পারবেন, এমন ডিজাইনের গিজারই বেছে নিন।

৩) কোন গিজার কতখানি বিদ্যুৎ খরচ করছে, অর্থাৎ কতো ওয়াটের, তা গিজারের প্যাকেটের গায়েই লেখা থাকে। এতে করে বুঝতে পারবেন বিদ্যুৎ বিল কেমন আসতে পারে।

৪) বাড়িতে কোনও খুদে সদস্য থাকলে গিজার কতখানি সুরক্ষিত, তা দেখেই কেনা উচিত। এক্ষেত্রে সেফটি ভাল্ব, অটো-কাটঅফ ফিচার আছে কি না অবশ্যই দেখে নিন।

৫) গিজারটি কেমন দেখতে, ডিজিটাল ডিসপ্লে রয়েছে কিনা, কন্ট্রোল নব আছে কিনা, এসব ফিচার অনেকেই খেয়াল করেন। কিন্তু গিজার কেনার ক্ষেত্রে এগুলো কম প্রয়োজনীয়। বরং যে ব্র্যান্ডের গিজার কিনছেন, তার প্রোডাক্ট কেমন হয়, সেই বিষয়টি জেনে নিন। ইন্টারনেট আর সোশ্যাল মিডিয়ার বদৌলতে এখন অনায়াসেই দেখে নিতে পারবেন কোন কোম্পানির গিজার ভাল পারফর্ম করছে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply