আগ্রাসন নয়, শান্তি প্রতিষ্ঠায় সশস্ত্র বাহিনীকে শক্তিশালী করে তোলা হচ্ছে: প্রধানমন্ত্রী

|

আগ্রাসন নয়, শান্তি প্রতিষ্ঠায় সশস্ত্র বাহিনীকে শক্তিশালী করে তোলা হচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেন, সশস্ত্র বাহিনীকে বর্তমান প্রযুক্তিনির্ভর পৃথিবীর জন্য ঢেলে সাজানো হচ্ছে। নৌবাহিনীকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলতে অবকাঠামোগত উন্নয়ন, যুদ্ধজাহাজ সংগ্রহ ও অপারেশনাল সক্ষমতা বৃদ্ধিতে গৃহীত পরিকল্পনা অনুযায়ী কাজ চলছে।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) সকালে চট্টগ্রামের পতেঙ্গায় বাংলাদেশ নেভাল একাডেমিতে রাষ্ট্রপতি কুচকাওয়াজে যোগ দিয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। করোনা মহামারির পর এই প্রথম বাংলাদেশ নেভাল একাডেমির কুচকাওয়াজে অংশ নেন প্রধানমন্ত্রী।

সরকার প্রধান বলেন, আগামী দিনের বাংলাদেশ হবে ‘স্মার্ট বাংলাদেশ’৷ নৌবাহিনীও এ অগ্রযাত্রায় ভূমিকা রাখবে। এ সময় সম্প্রতি কক্সবাজারে আন্তর্জাতিক ফ্লিট রিভিউ-২০২২ আয়োজনের মাধ্যমে দেশের ভাবমূর্তি বিশ্ব দরবারে অনন্য জায়গায় নিয়ে যাওয়ায় নৌবাহিনীর ভূয়সী প্রশংসা করেন তিনি৷

এর আগে, সকাল ১১টায় বাংলাদেশ নেভাল একাডেমির প্যারেড গ্রাউন্ডে পৌঁছান প্রধানমন্ত্রী। শুরুতেই নবীন ক্যাডেটদের অভিবাদন গ্রহণ করে কুচকাওয়াজ পরিদর্শন করেন। পরে অনুষ্ঠানে যোগ দিয়ে পুরস্কারপ্রাপ্ত ক্যাডেটদের হাতে স্মারক তুলে দেন। এবার সব বিষয়ে শ্রেষ্ঠ কৃতিত্বের জন্য সোর্ড অব অনার অর্জন করেন শাহীদ আবেদীন আকিফ।

বাংলাদেশ নৌবাহিনী দেশ ও দেশের বাইরে শান্তি রক্ষায় এক অনন্য ভূমিকা পালন করছে উল্লেখ করে দেশের সার্বভৌমত্ব রক্ষা ও দেশের মানুষের কল্যাণে নবীন অফিসারদের সততার সাথে দায়িত্ব পালনের নির্দেশনা প্রদান করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উল্লেখ্য, এবার ২০২০-‘এ’ ব্যাচের ৩৭ জন মিডশিপম্যান এবং ২০২২-‘বি’ ব্যাচের ৬ জন ডাইরেক্ট এন্ট্রি অফিসারসহ মোট ৪৩ জন ক্যাডেট কমিশন লাভ করেন।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply