রুশ আগ্রাসন যতদিন চলবে, ইউক্রেনের পাশে থাকবে যুক্তরাষ্ট্র: বাইডেন

|

ছবি: সংগৃহীত

রুশ আগ্রাসন যতদিন চলবে, ইউক্রেনের পাশে থাকবে যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কির ওয়াশিংটন সফরে এমন আশ্বাস দিয়েছেন জো বাইডেন। কিয়েভকে নতুন করে ২ বিলিয়ন ডলারের সহায়তার ঘোষণাও দেন তিনি। খবর সিএনএন’র।

মার্কিন সামরিক সহায়তাকে দান নয়, বরং বৈশ্বিক নিরাপত্তায় বিনিয়োগ হিসেবে উল্লেখ করেন জেলেনস্কি। তিনি বলেন, লড়াইয়ের ময়দানে রুশ বাহিনীকে উপযুক্ত জবাব দিতেই প্রয়োজন অত্যাধুনিক সমরাস্ত্র।

ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর ঠিক ৩শ’ দিনের মাথায়, প্রথমবারের মতো বিদেশ সফরে যান প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি।

সফরের শুরুতেই জেলেনস্কি হোয়াইট হাউসে বৈঠক করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে। এসময় মার্কিন প্রশাসনের প্রতি কৃতজ্ঞতা জানান জেলেনস্কি। বৈঠকে দীর্ঘমেয়াদে পাশে থাকার আশ্বাসও পেয়েছেন বাইডেনের তরফ থেকে।

জো বাইডেন বলেন, পুতিনের যুদ্ধ থামানোর কোনো উদ্দেশ্য নেই। তবে ইউক্রেনকে কখনো একা হাঁটতে হবে না। আমাদের ও ইউরোপীয় মিত্রদের সাহায্য নিয়ে তারা যুদ্ধে জয়ী হতে পারে। ইউক্রেনের সামরিক সক্ষমতা, বিশেষ করে বিমান প্রতিরক্ষা শক্তিশালী করতে সহায়তা করবো। সেজন্যই প্যাট্রিয়ট মিসাইল সিস্টেম দেয়া হচ্ছে।

হোয়াইট হাউসে বৈঠকের পর কংগ্রেসের যৌথ অধিবেশনে যোগ দেন জেলেনস্কি। সেখানে তাকে দাঁড়িয়ে অভ্যর্থনা জানান মার্কিন আইন প্রণেতারা।

এর আগে ভিডিও কনফারেন্সের মাধ্যমে একাধিক দেশের অ্যাসেম্বলিতে বক্তব্য দিয়েছেন জেলেনস্কি। এবারই প্রথম সরাসরি ভাষণ দিলেন মার্কিন কংগ্রেসে। প্রত্যয়ের সাথে তিনি জানান, আত্মসমর্পণ করবে না ইউক্রেন।সার্বভৌমত্বের ইস্যুতে কোনো ছাড় দেয়া হবে না মস্কোকে।

জেলেনস্কি বলেন, আমাদের অস্ত্র গোলাবারুদ আছে। তবে সত্যি বলতে তা যথেষ্ট নয়। রাশিয়াকে আমরা মানসিকভাবে পরাজিত করেছি। তবে যুদ্ধের ময়দানেও তাদের হারাতে হবে। এটা কেবল ইউক্রেনের মানুষের জীবন, স্বাধীনতা আর নিরাপত্তার জন্য নয়। বরং সবার জন্য। আপনাদের এই সামরিক সহায়তা দান নয়, বরং বৈশ্বিক নিরাপত্তার জন্য বিনিয়োগ।

কংগ্রেসে ভাষণ শেষে বাখমুতের ফ্রন্টলাইনে লড়াইকারী সেনাদের স্বাক্ষর করা, ইউক্রেনের একটি পতাকা তুলে ধরেন জেলেনস্কি।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply