আফগানিস্তানে নারী শিক্ষার্থী নিষিদ্ধের প্রতিবাদে বিক্ষোভ, গ্রেফতার ৮

|

বিশ্ববিদ্যালয়ে নারী শিক্ষার্থীদের নিষিদ্ধ করার প্রতিবাদে আফগানিস্তানের রাজধানী কাবুলে বিক্ষোভ করেছেন আফগান নারীরা। এর জেরে পাঁচ আন্দোলনকারীকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতার হয়েছেন আরও তিন সাংবাদিক। খবর বিবিসির।

এর আগে গত মঙ্গলবার (২০ ডিসেম্বর) আফগানিস্তানের বিশ্ববিদ্যালয়ে নারী শিক্ষার্থীদের নিষিদ্ধ ঘোষণা করে তালেবান সরকার। আফগানিস্তানের সব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে নারী শিক্ষার্থীদের প্রবেশ ও ক্লাস-পরীক্ষায় অংশগ্রহণ করার ক্ষেত্রে নিষেধাজ্ঞা দেয়া হয়। পরদিন বুধবার প্রবেশের সময় দেশটির সমস্ত বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকেই আটকে দেয়া হয় নারী শিক্ষার্থীদের। এরই প্রতিবাদে বৃহস্পতিবার কাবুলের রাস্তায় আন্দোলন করেন নারী শিক্ষার্থীদের একাংশ।

এর আগে, মাধ্যমিক পর্যায় থেকেও নারীদের উচ্চ শিক্ষা কার্যক্রম বন্ধ ঘোষণা করে তালেবান। এ নিয়ে দেশটির শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, আফগানিস্তানের বিশেষজ্ঞরা দেশের বর্তমান শিক্ষার পরিবেশ পর্যালোচনা করে নারীদের শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে পাঠদান কার্যক্রমে অংশগ্রহণকে স্থগিতের সিদ্ধান্ত নিয়েছেন। বর্তমানের পাঠক্রমও নারীদের জন্য উপযুক্ত নয়-বলে জানিয়েছে তালেবান।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply