তীব্র শৈত্যপ্রবাহ ভারতেও, নয়াদিল্লিতে সতর্কতা জারি

|

ঘন কুয়াশায় দিনের বেলায়ও ঢেকে গেছে দিল্লি। ছবি : সংগৃহীত।

চলতি শীত মৌসুমে বিশ্বের বিভিন্ন অঞ্চলে নজিরবিহীন প্রতিকূল আবহাওয়ার সৃষ্টি হয়েছে। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যও তুষার ঝড়ে বিপর্যস্ত। বাদ নেই পার্শ্ববর্তী দেশ ভারতও। ভারতের উত্তরাঞ্চলে অনুভূত হচ্ছে তীব্র শৈত্যপ্রবাহ। নয়াদিল্লিতে সতর্কতা জারি করা হয়েছে। খবর এনডিটিভির।

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) দেশটির রাজধানী নয়াদিল্লিতে তাপমাত্রা নেমেছে ৭ ডিগ্রি সেলসিয়াসে। ভারী কুয়াশায় ঢাকা পড়েছে দিল্লির একাংশ। হরিয়ানা, পাঞ্জাব, চণ্ডিগড়, উত্তরাখান্ড ও রাজস্থানের পশ্চিমাঞ্চলেও কমেছে দৃষ্টি সীমা।

তীব্র শৈত্যপ্রবাহের কারণে ভারতের রাজধানীতে যান চলাচলের ওপর সতর্কতা জারি করা হয়েছে। দিনেও ফগলাইট জ্বালিয়ে চলার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ। জরুরি প্রয়োজন ছাড়া শহরবাসীকে ঘরে থাকার আহ্বান জানানো হয়েছে। ঠাণ্ডার পাশাপাশি দূষিত বায়ুতে শ্বাসকষ্ট এবং অন্যান্য রোগের আশঙ্কা রয়েছে বলে সতর্ক করা হয়েছে নগরবাসীকে।

এছাড়া ভারী কুয়াশার কারণে একাধিক ফ্লাইটের উড্ডয়ন ও অবতরণ দেরি হতে পারে বলে জানানো হয়েছে। শিডিউল বিপর্যয় ঘটলে, যাত্রীদের জানানোর নির্দেশ দেয়া হয়েছে এয়ারপোর্ট কর্তৃপক্ষকে। জাতীয় আবহাওয়া বিভাগ জানিয়েছে, আগামী ২৮ ডিসেম্বর পর্যন্ত থাকতে পারে এ পরিস্থিতি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply