উপনির্বাচনে ৩ আসনে আ. লীগের প্রার্থিতা ঘোষণা, শরিকদের দুইটি আসন ছাড়

|

৬ আসনের উপনির্বাচনে তিনটিতে প্রার্থী দিয়েছে আওয়ামী লীগ। দুইটি আসন ১৪ দলীয় জোটকে ছেড়ে দিয়েছে ক্ষমতাসীন দলটি। আর একটি আসনে প্রার্থী উন্মুক্ত রেখেছে আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ড।

রোববার (১ জানুয়ারি) রাতে আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভায় এ সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

যে তিনটি আসনে আওয়ামী লীগের প্রার্থী দেয়া হয়েছে, সেগুলো হলো বগুড়া-৬ আসনে রাগেবুল আহসান রিপু, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে মু. জিয়াউর রহমান এবং চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে আব্দুল ওদুদ।

আর ঠাকুরগাঁও-৩ আসনে জোটের শরিক ওয়ার্কার্স পার্টি এবং বগুড়া চার আসনে জাসদ (ইনু) প্রার্থী দেবে। এছাড়া ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে প্রার্থিতা উন্মুক্ত রাখা হয়েছে।

প্রসঙ্গত, গত ১০ ডিসেম্বর রাজধানীর গোলাপবাগে ঢাকা বিভাগীয় গণসমাবেশ থেকে বিএনপির সাত এমপির পদত্যাগের ঘোষণা আসে। পরদিন ১১ ডিসেম্বর জাতীয় সংসদ সচিবালয়ে স্পিকারের কাছে বিএনপির সাত এমপির পদত্যাগপত্র জমা দেয়া হয়। এ সময় সশরীরে উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের মো. আমিনুল ইসলাম, বগুড়া-৪ আসনের মো. মোশাররফ হোসেন, বগুড়া–৬ আসনের গোলাম মোহাম্মদ সিরাজ, ঠাকুরগাঁও-৩ আসনের জাহিদুর রহমান এবং সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য রুমিন ফারহানা।

আব্দুস সাত্তার অসুস্থ থাকায় এবং হারুনুর রশীদ বিদেশে থাকায় পদত্যাগপত্র জমা দিতে যেতে পারেননি। তাদের পক্ষে ব্যারিস্টার রুমিন ফারহানা পদত্যাগপত্র জমা দেন। এরপর ওইদিন সশরীরে উপস্থিত থাকা ৫ এমপির পদত্যাগপত্র গৃহীত হয়। একইদিন যাচাইবাচাই শেষে আব্দুস সাত্তারের পদত্যাগপত্রও গৃহীত হয়। বিদেশে অবস্থান করায় স্ক্যান করা স্বাক্ষরে পদত্যাগপত্র জমা দেয়ায় নিয়মানুযায়ী হারুনুর রশীদেরটি তখন গৃহীত হয়নি।

পরে দেশে ফিরে গত ২২ ডিসেম্বর স্পিকারের কাছে পদত্যাগপত্র জমা দেন হারুনুর রশীদ। এছাড়া রুমিন ফারহানা সংরক্ষিত আসনের এমপি হওয়ায় উপনির্বাচনের পর নতুন সদস্য মনোনীত করা হবে।

শূন্য হওয়া এই ৬ সংসদীয় আসনে ১ ফেব্রুয়ারি উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply