‘জাতিসংঘের নীতিমালা ও আন্তর্জাতিক সম্প্রদায়কে ‘চরম অবজ্ঞা’ করে ইসরায়েল’

|

জাতিসংঘের নীতিমালা এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে ‘চরম অবজ্ঞা’ করে ইসরায়েল। বৃহস্পতিবার (৫ জানুয়ারি) নিরাপত্তা পরিষদের জরুরি অধিবেশনে এই অভিযোগ তোলেন ফিলিস্তিনের প্রতিনিধি রিয়াদ মানসুর। বার্তা সংস্থা রয়টার্সের।

আল-আকসা মসজিদে ইহুদি মন্ত্রী বেন গাভিরের প্রবেশকে ঘিরে সম্প্রতি উত্তেজনা ছড়িয়েছে গোটা মুসলিম বিশ্বে। সেই ইস্যুতে বিবাদ মেটাতেই ছিল জরুরি বৈঠক। তাতে বাগযুদ্ধে জড়ান জাতিসংঘে নিযুক্ত ইসরায়েল ও ফিলিস্তিনের প্রতিনিধিরা।

রিয়াদ মানসুরের অভিযোগ, মুসলিমদের ওপর অত্যাচার-নিপীড়ন দেখেও নিশ্চুপ বিশ্ব সম্প্রদায়। বলেন, জেরুজালেমকে পুরোপুরি দখল করে নেয়ার পায়তারা করা হচ্ছে। এমনটা হলে- নীরব থাকবে না ফিলিস্তিনিরা।

এদিকে, ইসরায়েলি প্রতিনিধি গিলাদ এরদান জানান, বহির্বিশ্বে তার দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করার অপচেষ্টা চলছে। ইহুদিদের নিশ্চিহ্ন করতেই এ জাতিবিদ্বেষ।

রিয়াদ মানসুর আরও বলেন, ইসরায়েল ঠিক কতোটা সীমারেখা অতিক্রম করলে নিরাপত্তা পরিষদ সেটিকে অপরাধ ভাববে? যথেষ্ট হয়েছে…এইবার উপযুক্ত পদক্ষেপ নেয়া উচিৎ- কবে তা অনুভব করবে জাতিসংঘ? ফিলিস্তিনিদের জীবনাচরণ, আন্তর্জাতিক আইন এবং আল-আকসার পবিত্রতাকে চরম অবজ্ঞা করে ইসরায়েল।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply