ড্রাগ লর্ড এল চ্যাপোর ছেলে গ্রেফতারের ঘটনায় উত্তাল মেক্সিকো, নিহত ২৯

|

ছবি: সংগৃহীত

কুখ্যাত মাদক সম্রাট এল চ্যাপোর ছেলেকে গ্রেফতারের ঘটনায় উত্তাল মেক্সিকো। দেশটির বিভিন্ন স্থানে চলছে সংঘাত-সহিংসতা। হামলা চালানো হয় বিমানবন্দরসহ দেশটির একাধিক গুরুত্বপূর্ণ স্থাপনায়। এ সময় সামরিক বাহিনীর সদস্যদের সাথে গ্যাং মেম্বারদের গোলাগুলিতে নিহত হয়েছে অন্তত ২৯ জন। যার মধ্যে ১০ জনই সামরিক বাহিনীর সদস্য বলে জানা গেছে। খবর বিবিসির।

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) মেক্সিকোর কুখ্যাত মাদক সম্রাট এল চ্যাপোর ছেলে ওভিদিও গুজম্যানকে গ্রেফতার করে পুলিশ। এল রাটন বা ‘দ্য মাউস’ নামে পরিচিত ওভিদিও নিয়ন্ত্রণ করতেন পুরো মেক্সিকোর মাদক সাম্রাজ্য। তার বিরুদ্ধে রয়েছে অস্ত্র ও মাদক চোরাকারবারী এবং হত্যা-অপহরণের একাধিক অভিযোগ। গ্রেফতারের পর তাকে নেয়া হয় মেক্সিকো সিটিতে।

এল রাটনকে গ্রেফতারের পরই পুরো মেক্সিকো জুড়ে তাণ্ডব শুরু করে তার অনুসারী সিনালোয়া কার্টেলের সদস্যরা। অবরোধ করা হয় দেশটির একাধিক গুরুত্বপূর্ণ সড়ক, রেলপথ। হামলা চালানো হয় সিনালোয়ার রাজধানীতে অবস্থিত কুলিয়াকান বিমানবন্দরেও। জানা গেছে, উড্ডয়নের ঠিক আগ মুহূর্তে একটি বিমানকে ব্রাশফায়ার করে সিনালোয়া কার্টেলের সদস্যরা। এতে সাথে সাথে আগুন ধরে যায় বিমানটিতে। ভাঙচুর করা হয় সিনালোয়ার অসংখ্য আবাসিক-বাণিজ্যিক প্রতিষ্ঠানেও।

এ অবস্থায় পাল্টা পদক্ষেপ নেয় মেক্সিকোর সামরিক বাহিনীও। সেনা সদস্যদের গুলিতে শুধুমাত্র সিনালোয়াতেই প্রাণ গেছে অন্তত ১৯ মাফিয়া সদস্যের। গুলিবিদ্ধ হয় আরও অর্ধশত। হতাহতের পর জরুরি অবস্থা জারি করা হয়েছে দেশটির অন্তত ৪ অঞ্চলে।

এ পরিস্থিতিতে জরুরি নিরাপত্তা বৈঠকে বসে মেক্সিকো সরকার। এ সময় নিহত সেনা সদস্যদের আত্মার জন্য শান্তি কামনা করেন প্রেসিডেন্ট আন্দ্রেজ ম্যানুয়েল। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে যেকোনো ধরনের কঠোর পদক্ষেপ নেয়া হতে পারে বলে জানিয়েছেন দেশটির সরকার প্রধান।

মেক্সিকোর প্রতিরক্ষামন্ত্রী লুইস স্যান্দোভাল এ প্রসঙ্গে বলেন, অপরাধীরা কোনো অবস্থাতেই পার পাবে না। যেভাবেই হোক না কেনো তাদের দমন করা হবেই। নিরাপত্তা পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে প্রয়োজনীয় সব ব্যবস্থাই নিয়েছে সরকার।

প্রসঙ্গত, তিন জাতির বৈঠক উপলক্ষে আগামী সপ্তাহে মেক্সিকো সফরে যাবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সাথে থাকবেন কানাডার প্রধানমন্ত্রীও। এর আগে, ২০১৯ সালে গ্রেফতার করা হয় মেক্সিকোর আলোচিত মাদক সম্রাট এল চ্যাপোকে। বর্তমানে যুক্তরাষ্ট্রে যাবজ্জীবন কারাদণ্ড ভোগ করছেন তিনি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply