ইরানে আরও দুই প্রতিবাদকারীর ফাঁসি কার্যকর

|

ছবি: সংগৃহীত

দেশব্যাপী চলা সরকার বিরোধী আন্দোলনে এক সেনাসদস্যকে হত্যার কথিত অভিযোগে ইরানে আরও দুই প্রতিবাদকারীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। খবর বিবিসির।

মোহাম্মাদ মাহদি কারামি এবং সৈয়দ মোহাম্মাদ হোসেইনি নামক এই দুই ইরানি প্রতিবাদকারীর বিরুদ্ধে দেশটির আদালত ‘পৃথিবীতে দুর্নীতি কায়েম’ করার অভিযোগ প্রমাণিত হয়েছে জানিয়ে এই শাস্তি কার্যকর করেছে। মানবাধিকার সংস্থাগুলো এই রায়কে ‘লজ্জাজনক’ বলে অভিহিত করেছে।

২২ বছর বয়সী মাহদি কারামির পরিবার জানিয়েছে, মৃত্যুদণ্ড কার্যকরের আগে আসামির সঙ্গে দেখা করার অনুমতি দেয়া হয়নি তাদের। অন্যদিকে, প্রসিকিউটররা দাবি করেছেন যে, আধা সামরিক কর্মকর্তা রুহুল্লাহ আজমিয়ানকে নগ্ন করে হত্যা করা হয়েছে। সম্প্রতি নিহত এক বিক্ষোভকারীকে শ্রদ্ধা জানাতে শোকাহতদের একটি দল রুহুল্লাহকে হত্যা করেছে।

মানবাধিকার সংস্থা এইচআরএএনএ’র তথ্য মতে, ইরানে চলমান আন্দোলনে এ পর্যন্ত ৭০ জন শিশুসহ অন্তত ৫১৬ জন বিক্ষোভকারী নিহত হয়েছে এবং গ্রেফতার করা হয়েছে প্রায় ১৯ হাজার জনকে।

প্রসঙ্গত, গত ১৩ সেপ্টেম্বর হিজাব ভালোভাবে না পরার অপরাধে আটক করা হয় মাহশা আমিনীকে নামের ইরানী এক তরুণীকে। এর তিনদিন পর মৃত্যু হয় মাহশার। মাহশার পরিবারের দাবি ছিল, তাকে মাথায় ও ঘাড়ে আঘাত করে হত্যা করা হয়েছে। তবে এ দাবি নাকচ করে দেয় প্রশাসন। তারপরই, ইরানে শুরু হয় আন্দোলন। সেই আন্দোলন অনেকাংশে সরকার বিরোধী বিক্ষোভ হিসেবে পেড়িয়ে গেছে একশো দিনের বেশি। ১৯৭৯ সালে ইসলামিক বিপ্লবে তৎকালীন সরকারের পতন ঘটার পর দেশটিতে সরকারি বিরোধী কোনো আন্দোলন এত দীর্ঘ সময় ধরে চলেনি। ৫০০’র বেশি বিক্ষোভকারীর মৃত্যু ঘটলেও দাবি আদায়ের আগে রাজপথ না ছাড়ার কথা জানিয়েছেন আন্দোলনরতরা।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply