হজযাত্রীদের সংখ্যা সীমিত রাখছে না সৌদি আরব

|

সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী তৌফিক বিন ফাওজান আল রাবিয়াহ।

চলতি বছর হজযাত্রীদের সংখ্যা সীমিত রাখছে না সৌদি আরব। বয়সীমার ওপরও থাকছে না বিধিনিষেধ। সোমবার (৯ জানুয়ারি) এ তথ্য নিশ্চিত করেন দেশটির হজ ও ওমরাহ মন্ত্রী।

সোমবার আয়োজিত এক সংবাদ সম্মেলনে সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী তৌফিক বিন ফাওজান আল রাবিয়াহ জানান, হজ পালনে ইচ্ছুকদের সংখ্যা করোনা মহামারির আগের সময়ের মতো থাকবে। সংক্রমণ আতঙ্কে নির্দিষ্ট কোনো সংখ্যা বেধে দেয়া হবে না। এছাড়া, ষাটোর্ধ্ব ব্যক্তিরাও পালন করতে পারবেন পবিত্র হজ।

সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী তৌফিক বিন ফাওজান আল রাবিয়াহ এ প্রসঙ্গে বলেন, করোনা মহামারির আগে যে সংখ্যক হজযাত্রীরা সৌদি আরবে আসতেন, এবারও সে পরিমাণ আল্লাহর অতিথিদের স্বাগত জানাতে প্রস্তুত সৌদি আরব। থাকবে না বয়সসীমার ওপর বিধিনিষেধ। জনপ্রতি ইন্স্যুরেন্স ১০৯ থেকে ২৯ রিয়ালে নামানো হয়েছে। যা, প্রায় ৭৩ শতাংশ।

এর আগে, ২০১৯ সালে হজে অংশ নেন ২৫ লাখ মুসল্লি। পরের দু’বছর মহামারির কারণে কমানো হয় সেই সংখ্যা। গেলো বছর- বিধিনিষেধ শিথিলের পর হজ পালন করেন ৯ লাখ মানুষ। সে সময়, ৬৫ বছরের নীচে হজযাত্রীদের বয়সসীমা নির্ধারিত ছিলো। এর সাথে, তিনটি ভ্যাকসিন এবং করোনা পরীক্ষা ছিলো বাধ্যতামূলক।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply