ভারতের প্রধানমন্ত্রী হওয়ার যোগ্য মমতা: অমর্ত্য সেন

|

পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির ভারতের প্রধানমন্ত্রী হওয়ার যোগ্যতা আছে বলে মন্তব্য করেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। ভারতের গণমাধ্যম পিটিআইকে দেয়া সাক্ষাতকারে তিনি এ মন্তব্য করেন।

অমর্ত্য সেন বলেন, ২০২৪ সালে ভারতের সংসদের নিম্নকক্ষ লোকসভার নির্বাচন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) জন্য একক ঘোড় দৌড় হবে বলে মনে করলে সেটা ‘ভুল হবে’। নির্বাচনে কয়েকটি আঞ্চলিক দলের ভূমিকা গুরুত্বপূর্ণ হয়ে উঠবে বলে মনে করেন তিনি।

তৃণমূল কংগ্রেসের প্রধান মমতা বন্দ্যোপাধ্যায়ের ভারতের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার যোগ্যতা রয়েছে। তবে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বিজেপির বিরুদ্ধে জনগণের হতাশাকে কাজে লাগাতে সক্ষম হবেন কিনা তা এখনও প্রতিষ্ঠিত নয়।

তিনি বলেন, বিজেপির জায়গা নিতে পারে এমন অন্য কোনো দল নেই, এ ধরনের চিন্তাভাবনাকে আমি ভুল বলে মনে করি। কারণ তারা ভারতের অন্যান্যদের চেয়ে হিন্দুদের দিকে বেশি ঝুঁকছে।

আগামী লোকসভা ভোট কংগ্রেস জিততে পারবে কি না, তা নিয়ে সন্দেহ প্রকাশ করে তিনি বলেন, কংগ্রেস অনেকটাই দুর্বল হয়েছে। এই প্রেক্ষিতে আমি জানি না, কেউ কংগ্রেসের উপর ঠিক কতটা নির্ভর করতে পারবেন। আবার অন্য দিকে, কংগ্রেসই একমাত্র দল যাদের অখিল ভারতীয় দৃষ্টিভঙ্গি আছে। কিন্তু আবারও বলছি, সমস্যা কংগ্রেসের মধ্যেই।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply