গৃহহীনদের ঘর নির্মাণে কলম্বিয়ায় আগ্নেয়াস্ত্র গলিয়ে তৈরি হচ্ছে রড

|

ছবি: সংগৃহীত

অবৈধ আগ্নেয়াস্ত্র গলিয়ে রড তৈরি করা হচ্ছে; যা দিয়ে গৃহহীনদের জন্য বাড়ি তৈরি করা হবে। গ্যাং ভায়োলেন্স ও মাদক ব্যবসা নিয়ন্ত্রণে নিরাপত্তা বাহিনীর অভিযানে জব্দ করা হয় এসব অবৈধ অস্ত্র। ব্যতিক্রমী এ উদ্যোগ নেয়া হয়েছে দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়ায়। খবর রয়টার্সের।

হাজার হাজার অস্ত্র ফেলা হচ্ছে জলন্ত চুল্লিতে, যা গলিয়ে তৈরি করা হবে গৃহনির্মাণে প্রয়োজনীয় অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান রড। মূলত, বিভিন্ন সময় কলম্বিয়ার নিরাপত্তা বাহিনীর অভিযানে জব্দ করা হয় এসব অস্ত্র। শটগান, রাইফেল, মেশিনগানের মতো ছোট ও মাঝারি আকারের আগ্নেয়াস্ত্র থেকে শুরু করে মর্টারশেল, রকেট লঞ্চারের মত ভারী অস্ত্রও রয়েছে এ তালিকায়। অস্ত্রগুলো গলিয়ে তৈরি করা হচ্ছে রড। পরবর্তীতে যা ব্যবহার করা হবে দরিদ্র মানুষের গৃহ নির্মাণ কাজে।

কলম্বিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ জোজ আমেজকুইতা এ প্রসঙ্গে বলেন, এগুলো সব অবৈধ অস্ত্র। যা গলিয়ে রড বানানো হচ্ছে। দরিদ্র মানুষের বাড়ি নির্মাণে ব্যবহৃত হবে এসব রড। একসময় যে অস্ত্র ক্ষতির কারণ ছিলো এখন সেই অস্ত্র গলিয়েই মানুষের জন্য ঘর নির্মাণ করা হবে।

মাদক চোরাকারবারীদের স্বর্গরাজ্য কলম্বিয়ায় প্রায়ই সংঘাত সহিংসতা ঘটে। এসব সংঘাতেই এসব অবৈধ অস্ত্রের ব্যবহার হয়ে থাকে। সম্প্রতি সন্ত্রাসী গ্যাংগুলোর দৌরাত্ম্য নিয়ন্ত্রণে অভিযানে নামে নিরাপত্তা বাহিনী। ধরপাকড়ের পাশাপাশি জব্দ করা হয় বিপুল পরিমাণ অস্ত্র। এ পর্যন্ত প্রায় ত্রিশ হাজার অস্ত্র জব্দ করা হয়েছে, বলে জানা গেছে। কলম্বিয়ায় সশস্ত্র বাহিনী ও পুলিশ যৌথভাবে চালাচ্ছে এ অভিযান।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply