দেশে নতুন ভোটার ৭৯ লাখ ৮৩ হাজার ২৭৭ জন: ইসি

|

নির্বাচন ভবনে খসড়া ভোটার তালিকা ইস্যুতে ব্রিফ করেন নির্বাচন কমিশন সচিব মো. জাহাঙ্গীর আলম।

প্রকাশ করা হয়েছে হালনাগাদকৃত ভোটার তালিকার খসড়া। ভোটার তালিকার সাম্প্রতিক হালনাগাদ শেষে দেশে ভোটার সংখ্যা দাঁড়িয়েছে ১১ কোটি ৯০ লাখ ৬১ হাজার ১৫৮ জনে। হালনাগাদের পূর্বে দেশে ভোটার সংখ্যা ছিল ১১ কোটি ৩২ লাখ ৮৭ হাজার ১০ জন। হালনাগাদের পর নতুন করে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হয়েছেন ৭৯ লাখ ৮৩ হাজার ২৭৭ জন ভোটার। অর্থাৎ, দেশে নতুন ভোটার বেড়েছে ৭৯ লাখ ৮৩ হাজার ২৭৭ জন।

রোববার (১৫ জানুয়ারি) নির্বাচন ভবনে নির্বাচন কমিশন সচিব মো. জাহাঙ্গীর আলম এসব তথ্য জানান।

প্রকাশিত খসড়া তালিকা প্রসঙ্গে ইসি সচিব বলেন, হালনাগাদে ২২ লাখ ৯ হাজার ১২৯ জন মৃত ভোটারের নাম বাদ দেয়া হয়েছে। মৃত ভোটারদের নাম বাদ দেয়ার পর বর্তমানে দেশে মোট ভোটারের সংখ্যা ১১ কোটি ৯০ লাখ ৬১ হাজার ১৫৮ জন। এদের মধ্যে পুরুষ ৬ কোটি ৩ লাখ ৮৩ হাজার ১১২ জন। মহিলা ভোটার ৫ কোটি ৮৬ লাখ ৭৭ হাজার ২০৯ জন। এছাড়া, তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ৮৩৭ জন।

নির্বাচন কমিশন সচিব আরও জানান, ২০২২ সালের ২০ মে থেকে গত ২০ নভেম্বর পর্যন্ত চার ধাপে ভোটারদের তথ্য সংগ্রহ ও নিবন্ধনের কাজ সম্পন্ন করে ইসি। পূর্ব ঘোষিত সময়েই প্রকাশ করা হয় হালনাগাদের খসড়া তালিকা।  হালনাগাদকৃত তালিকাটি বিভিন্ন জনবহুল স্থানে প্রকাশ্যে টানিয়ে দেয়া হয়েছে, যেন কারো কোনো ভুল থাকলে আবেদন সংশোধনের সুযোগ পান। এক্ষেত্রে দাবি, আপত্তি বা সংশোধনের আবেদন করার শেষ সময় ৩১ জানুয়ারি। অর্থাৎ দাবি, আপত্তি বা সংশোধনের জন্য সময় থাকছে ১৬ দিন। সংশোধনকারী কর্তৃপক্ষ সেই আবেদন নিষ্পত্তি করবে আগামী ৭ ফেব্রুয়ারির মধ্যে। আবেদন নিষ্পত্তির পর আগামী ২ মার্চ হালনাগাদকৃত চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে বলেও জানান তিনি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply