দুবাইয়ে ৪৫৯ বাংলাদেশির বাড়ি আছে কি না তদন্তের নির্দেশ হাইকোর্টের

|

ফাইল ছবি।

দুবাইয়ে ৪৫৯ বাংলাদেশির বাড়ি আছে কি না, সে বিষয়ে তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট-বিএফআইইউ, দুদক, সিআইডি এবং এনবিআরকে তদন্তের দায়িত্ব দিয়েছেন উচ্চ আদালত। এক মাসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে নির্দেশ দেয়া হয়েছে।

রোববার (১৫ জানুয়ারি) এ সংক্রান্ত আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এই আদেশ দেন। অর্থ পাচার করে দুবাইয়ে বাড়ি কেনা ব্যক্তিদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেয়া হয়েছে তা জানতে চেয়ে রুলও জারি করেন হাইকোর্ট।

এর আগে, গত ১২ জানুয়ারি জনস্বার্থে হাইকোর্টে আবেদনটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী সুবীর নন্দি দাস। আবেদনে দুদক, বিএফআইইউ, এনবিআর ও সিআইডিসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।

যুক্তরাষ্ট্রভিত্তিক সেন্টার ফর অ্যাডভান্সড ডিফেন্স স্টাডিজের তথ্যের ভিত্তিতে ইইউ ট্যাক্স অবজারভেটরি জানিয়েছে, বাংলাদেশে তথ্য গোপন করে দুবাইয়ে সম্পত্তি কিনেছেন ৪৫৯ বাংলাদেশি। ২০২০ সাল পর্যন্ত তাদের মালিকানায় সেখানে ৯৭২টি প্রপার্টি ক্রয়ের তথ্য পাওয়া গেছে, কাগজে-কলমে যার মূল্য সাড়ে ৩১ কোটি ডলার, তবে প্রকৃতপক্ষে এসব সম্পত্তি কিনতে ক্রেতাদের ব্যয়ের পরিমাণ আরও অনেক বেশি হতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply