দূষিত শহরের শীর্ষে ঢাকা

|

আল আমিন হক:

ঢাকার বাতাসে সহনীয় মাত্রা বলে আর কিছু নেই। দূষণে বিশ্বে দৈনিক র‍্যাংকিংয়ে কখনও প্রথম, কখনও দ্বিতীয় কখনওবা তৃতীয় অবস্থানের মধ্যেই ঘুরপাক খাচ্ছে ঢাকার বাতাস। বায়ুমান মাত্রায় প্রতি ঘনমিটার বাতাসে সুক্ষ্ম বস্তুকণা ৬৫ মাইক্রোগ্রামের বেশি থাকার কথা নয়। অথচ ঢাকার বাতাসে তা কখনো কখনো ৪৫০ মাইক্রোগ্রাম পর্যন্ত পৌঁছাচ্ছে। গড়পড়তা দুইশ’ মাইক্রোগ্রাম থেকে নামেই না এ সূক্ষ্ম ক্ষতিকর কণার পরিমাণ।

রাজধানীর শান্তিনগরে শীত জেঁকে বসা এক দুপুরে সেখানে বাতাসে দূষণের পরিমাণ মাপা হলো। আশেপাশে কোনো নির্মাণ কাজ চলছে না। আশা ছিলো, এখানকার বাতাসে সুক্ষ্ম কণা হয়তো সহনীয় মাত্রায়ই থাকবে। কিন্তু আতঙ্কিত করছে মেশিনের রিডিং। মিটার বাড়তে বাড়তে ২২০!

পরিবেশ নিয়ে কাজ করে বেসরকারি স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যায়ন কেন্দ্র-ক্যাপস। তারা বলছে ঢাকায় দূষণ বহু আগেই সহনীয় মাত্রা ছাড়িয়েছে।

এ প্রসঙ্গে স্টামফোর্ড বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস) এর পরিচালক অধ্যাপক ড. আহমদ কামরুজ্জমান মজুমদার বললেন, এরকম তুলনামূলক ভালো একটি এলাকায় যদি মানমাত্রার চেয়ে তিনগুণ বেশি বায়ুদূষণ হয়ে থাকে, তাহলে যেসব এলাকায় এখন বড় প্রকল্পের নির্মাণ কাজ চলছে বা রাস্তা খোড়ার কাজ চলছে সেখানে বায়ুদূষণের মাত্রা আরও বেশি। সেসব জায়গায় আমরা ৫ থেকে ৭ গুণ বেহসি বায়ুদূষণ লক্ষ্য করে থাকি।

বিশ্বের বায়ুর মান পর্যবেক্ষণকারী আন্তর্জাতিক সংস্থা এয়ার ভিজ্যুয়ালেও বিশ্বের দূষিত শহর হিসেবে ঢাকা থাকছে শীর্ষে। সাধারণত পাকিস্তানের লাহোর, ভারতের দিল্লি, মুম্বাই ও কলকাতাকে প্রতিযোগী হিসেবে পায় ঢাকা। প্রায়ই তাদের হটিয়ে শীর্ষে উঠে আসে বাংলাদেশের রাজধানী।

সম্প্রতি বিশ্বব্যাংকের এক প্রতিবেদন বলছে- প্রতিবেশী দেশের দূষিত বায়ু উড়ে এসেও বাড়াচ্ছে দূষণ। ঢাকা চট্টগ্রাম ও খুলনায় দূষণের ক্ষেত্রে প্রায় ৩০ শতাংশ ভূমিকা রাখে সীমান্তের ওপার থেকে আসা দূষিত বায়ু।

স্টামফোর্ড বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস) এর পরিচালক অধ্যাপক ড. আহমদ কামরুজ্জমান মজুমদার আরও বলেন, আমাদের উত্তরপূর্ব দিক থেকে শৈত্যপ্রবাহ আসছে ফলে ট্রান্স বাউন্ডারি এয়ার পলুশন স্থানীয় বাতাসকে দূষিত করছে। ট্রান্স বাউন্ডারি এয়ার পলুশন আর লোকাল এয়ার পলুশন মিলে ঢাকার বায়দূষণকে একটা বিপর্যয়কর পরিস্থিতির দিকে নিয়ে গেছে।

অধিকাংশ ক্ষেত্রেই গাড়ির কালো ধোঁয়া, নিয়ম না মেনে এলোমেলো নির্মাণকাজ, আর ইটের ভাটা বাড়িয়ে দিচ্ছে দূষণ। গেলো ছয় বছর বিশ্বের দূষিত শহর হিসেবে ঢাকার ‘চ্যাম্পিয়ন’ হওয়াতেও টনক নড়ছে না সংশ্লিষ্টদের। যার খেসারত দিতে হচ্ছে সাধারণ মানুষকে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply