বিচার বহির্ভূত হত্যাকাণ্ড কমেছে: ডোনাল্ড লু (ভিডিও)

|

সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন ও মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

বিচারবহির্ভূত হত্যা কমিয়ে আনতে গত এক বছরে র‍্যাব প্রশংসনীয় ভূমিকা রেখেছে বলে মন্তব্য করেছেন মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। এ অবস্থা অব্যাহত থাকলে বাহিনীটির ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার হতে পারে- তার সাথে বৈঠকে এমন ইঙ্গিত মিলেছে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। জননিরাপত্তা ও রাষ্ট্রীয় সম্পদের ক্ষতি না করলে বিএনপিকে রাজনৈতিক কর্মসূচি পালনে সরকার বাধা দেবে না বলেও মার্কিন কূটনীতিককে আশ্বস্ত করেছে বাংলাদেশ। আর, আগামী নির্বাচনে দলটি যাবে কিনা, তাও জানতে চেয়েছেন ডোনাল্ড লু।

রোববার (১৫ জানুয়ারি) সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যান যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্র মন্ত্রী ডোনাল্ড লু। সেখানে পররাষ্ট্র মন্ত্রী ড. আব্দুল মোমেন ও প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সাথে সাক্ষাৎ করেন তিনি। আনুষ্ঠানিক দ্বিপাক্ষিক বৈঠক হয় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সাথে। এ সময় দ্বিপাক্ষিক ইস্যু ছাড়াও মানবাধিকার বিশেষ করে র‍্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার, আগামী নির্বাচন, জিএসপি পূনর্বহালসহ নানা ইস্যুতে আলোচনা করেন তারা।

প্রশ্ন আসে, র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার প্রসঙ্গে। এ প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু বলেন, র‍্যাবের বিচার বহির্ভূত হত্যাকাণ্ড কমিয়ে আনার ক্ষেত্রে আমরা দারুণ অগ্রগতি দেখছি। এটা নিঃসন্দেহে চমৎকার ব্যাপার যে মানবাধিকারকে সম্মান জানিয়ে আইনপ্রয়োগের ক্ষেত্রে র‍্যাব দারুণ ভূমিকা রাখছে।

বাংলাদেশের জিএসপি সুবিধা ফেরৎ প্রসঙ্গেও জানতে চাওয়া হয় তার কাছে। এ প্রসঙ্গে ডোনাল্ড লু বলেন, আমরা এখনও অপেক্ষা করছি যে আমাদের সরকারের সাথে সুসম্পর্ক আছে এমন দেশগুলোকে জিএসপি অনুমোদন দেবে আমাদের কংগ্রেস। যদি পূর্বাঞ্চলের কোনো দেশকে যুক্তরাষ্ট্র জিএসপি অনুমোদন দেয় তাহলে প্রথম দেশটি হবে বাংলাদেশ।

এ সময় পররাষ্ট্র মন্ত্রী কথা বলেন নির্বাচন বিষয়ে। জানান, অংশগ্রহণমূলক নির্বাচন করতে চায় সরকার। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, আমাদের কোথাও যদি দুর্বলতা থাকে তাহলে আমরা অবশ্যই সেটি নিয়ে কাজ করবো এবং প্রয়োজন অনুযায়ী সংশোধন করবো। আমরা অবশ্যই গ্রহণযোগ্য একটি নির্বাচন চাই, আর আমাদের দল আওয়ামী লীগ সবসময়ই গণতান্ত্রিক মাধ্যমে সরকারে এসেছে। ব্যালটের মাধ্যমে সরকারে এসেছে কখনও বুলেটের মাধ্যমে আসেনি।

পরে ফরেন সার্ভিস একাডেমিতে মধ্যাহ্নভোজে অংশ নেন ডোনাল্ড লু। এ সময় কথা প্রসঙ্গে আসে বিএনপি ও নির্বাচন প্রসঙ্গ।

এ প্রসঙ্গে পরিবেশ আইনবিদ সমিতির প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, অংশগ্রহণ্মূলক নির্বাচন হবে কি না সেটি নিয়ে একটি প্রশ্ন ছিলো তবে ওনারা স্পষ্ট করেই বলেছেন যে- আমরা কোনো দলের পক্ষ নিয়ে কথা বলতে পারি না, আমরা একটা প্রক্রিয়া নিয়ে কথা বলি।

আইনমন্ত্রী আনিসুল হক ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সাথেও দিনের শেষভাগে আলাদা বৈঠক করেন ডোনাল্ড লু। র‍্যাবের সংস্কার ও রাজপথে বিএনপি’র কর্মসূচি পালনের বিষয়টি নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে জানতে চান ডোনাল্ড লু।
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন বলেন, স্যাংকশন উইথড্র করাটা বেশ জটিল প্রক্রিয়া আমাদের দেশে। এটা একটু সময় নিতে পারে। তারা বলেছেন, যে তোমরা যে প্রক্রিয়ায় সামনে এগোচ্ছো তাতে ভবিষ্যতে এটা আর থাকবে না বলে ইঙ্গিত দিয়েছেন। তারা আরও বলেছেন যে, সবারই রাজনীতি করার অধিকার আছে। আমরা বলেছি যে, আমরা সেটা মানি এবং এজন্যই তারা শান্তিপূর্ণভাবে মিছিল-সমাবেশ করতে পারছেন। এগুলোতে আমাদের কোনো বাধা নেই। তবে তারা যদি জনগণের সম্পত্তি নষ্ট করে, গোলাগুলি করে তাহলে আমরা তাদেরকে নিষেধ করি।

দিনের শুরুতে প্রধানমন্ত্রীর বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের সাথে বৈঠক করেন তিনি। পরে শ্রম অধিকার নিয়ে কাজ করা একটি উন্নয়ন সংস্থার সাথেও মতবিনিময় করেন মার্কিন সহকারী মন্ত্রী।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply