‘ম্যারাডোনা নয়, আমার মতে মেসিই সর্বকালের সেরা’

|

ছবি: সংগৃহীত

২০১৮ বিশ্বকাপে ভরাডুবির পর অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে হোর্হে সাম্পাওলির স্থলাভিষিক্ত হন লিওনেল স্কালোনি। এবার কাতারে ৩৬ বছর পর আর্জেন্টিনার বিশ্বকাপ-খরা কেটেছে। বিগত ১৮ মাসের মধ্যে কোপা আমেরিকা, ফিনালিসিমা এবং বিশ্বকাপ শিরোপা জিতে স্কালোনি বনে যান আর্জেন্টাইনদের স্বপ্নের সারথি। আর সেই স্কালোনি জানান, ম্যারাডোনা নয়, আমার মতে মেসিই সর্বকালের সেরা। মেসি আমার কাছে বিশেষ কিছু।

খেলোয়াড়ি জীবনে কোনো কিছুরই কমতি ছিল না লিওনেল মেসির। সাতবারের ব্যালন ডি’অর চ্যাম্পিয়নের ঝুলিতে অজস্র ক্লাব ফুটবলের স্বীকৃতিসহ আছে কোপা ও ফিনালিসিমা জয়ের কীর্তি। এতসব অর্জনের পরও একটা শূন্যতা অবশ্য ছিল এলএমটেনের। বিধাতা দুই হাত ভরে যাকে এতকিছু দিয়েছেন, তার মনে শুধু ছিল একটা বিশ্বকাপ জিততে না পারার আক্ষেপ। তবে, ২০২২ সালে এসে ভাগ্যবিধাতা যেন আগে থেকেই লিখে রেখেছিলেন সব। তাইতো ভক্তকূল থেকে কোচ সবাই মেসির ফুটবল জাদুতে মুগ্ধ হয়ে সর্বকালের সেরা বলতে কুণ্ঠিত বোধ করে না।

ছবি: সংগৃহীত

সম্প্রতি স্প্যানিশ এল পার্তিদাজো দে কোপ নামক রেডিও অনুষ্ঠানের সাক্ষাৎকারে স্কালোনি বলেন, যদি আমাকে মেসি এবং ম্যারাডোনার মধ্যে একজনকে বেছে নিতে হয়, তবে আমি মেসিকে বেছে নেব। মেসি ইতিহাসের সেরা, আমার কাছে মেসি বিশেষ কিছু।

স্কালোনির অধীনেই ২০২০ সালে ব্রাজিলকে তাদের মাটিতে হারিয়ে কোপা আমেরিকার শিরোপা জয় করে আলবিসেলেস্তারা। ২৮ বছর পর প্রতীক্ষার পর অধরা শিরোপা ধরা দেয় তাদের হাতে। এরপর ইতালিকে হারিয়ে ফিনালিসিমা শিরোপাও নিজেদের করে নেয় স্কালোনির শিষ্যরা।

ছবি: সংগৃহীত

স্কালোনি আরও বলেন, কাতার বিশ্বকাপ ছিল এক অবিশ্বাস্য যাত্রা। বিশ্বকাপের সবচেয়ে বিশেষ ব্যাপার হচ্ছে, এটা জয় করা করা যে কতটা কঠিন তা সবাই জানে। আমাকে যদি একজনকে বেছে নিতে হয় তবে মেসির দিকে যাবো। তার মাঝে বিশেষ কিছু আছে। ম্যারাডোনাও আমাদের জন্য ইতিহাস সৃষ্টি করেছিল। তবে আমার মতে, মেসিই ইতিহাসের সেরা। ম্যারাডোনার আগে তাই আমি মেসিকে এগিয়ে রাখবো।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply