ভারতীয় ক্রিকেটের এক নিভে যাওয়া তারার নাম উন্মুক্ত চাঁদ

|

ছবি: সংগৃহীত

উন্মুক্ত চাঁদকে ভাবা হতো ভারতীয় ক্রিকেটের পরবর্তী ভিরাট কোহলি। দু’জনের বেড়ে ওঠা দিল্লিতে। দু’জনই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী অধিনায়ক। তবে সময়ের খেলায় একজন রাজত্ব করছেন দেশের ক্রিকেটে অন্যজন প্রজা হয়ে পাড়ি জমিয়েছেন ভিনদেশে। ভারতীয় ক্রিকেটের এক নিভে যাওয়া তারার নাম উন্মুক্ত চাঁদ। দুই বছর হলো পাড়ি জমিয়েছেন যুক্তরাষ্ট্রে।

উন্মুক্ত চাঁদ এবারই প্রথম বিপিএলে খেলতে এসেছেন চট্টগ্রামের হয়ে। মাত্র ১৬ বছর বয়সে রঞ্জি ট্রফি আর ১৮ তে আইপিএলে দল পাওয়া খেলোয়াড় তিনি। অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের সেমিফাইনাল ও ফাইনালে সেঞ্চুরি কিংবা যুব বিশ্বকাপের ফাইনালে অপরাজিত ১১১ রানের ইনিংস। রাতারাতি তারকা বনে যান উন্মুক্ত ভারত চাঁদ ঠাকুর।

ছবি: সংগৃহীত

যমুনা টিভিকে দেয়া সাক্ষাৎকারে জানিয়েছেন জীবনের উত্থান-পতনের নানা গল্প। সেইদিন আর এইদিনের কথা ভেবে অনুশোচনা হয় কি? এমন প্রশ্নে উন্মুক্ত চাঁদ বলেন, না, আমার জার্নিটা ভালোই ছিল। আমি ভাগ্যবান যে ভারতীয় দলকে অনেকবারই নেতৃত্ব দেয়ার সুযোগ পেয়েছি। কিছু জিনিস মানুষের হাতে থাকে না। তবে নিশ্চই বিকল্প পথ থাকে। আমার একটা নতুন জার্নি শুরু হয়েছে। আমি সেরাটা দিয়ে যাবো বাকিটা ঈশ্বরের হাতে।

উন্মুক্ত চাঁদ আরও বলেন, আপনাকে এটা মেনে নিতে হবে। ভারতে দীর্ঘদিন ধরে ক্রিকেটটা চলছে, এতো জনসংখ্যার আধিক্য ওখানে। বিসিসিআইকেও একটা ধন্যবাদ দিতে হবে। ভালো ভালো কোচ নিয়োগ থেকে শুরু করে দারুণ সব উদ্যোগে একটা সিস্টেম তৈরি করেছে। এখন অটোমেটিক ক্রিকেটার উঠে আসে।

ছবি: সংগৃহীত

বিপিএল খেলতে আসার আগেও এসেছেন বাংলাদেশে। লিটনদের সাথে খেলেছেন ঢাকা প্রিমিয়ার লিগে। কথা বললেন লিটনের আইপিএল খেলতে যাওয়া নিয়েও।

উন্মুক্ত চাঁদ বলেন, লিটনকে আমার খুব পছন্দ। ওর জন্য আইপিএল দারুণ একটা সুযোগ। আইপিএলের অভিজ্ঞতা তার খেলার মান আরো বাড়য়ে দেবে।

দ্যা স্কাই ইজ দ্যা লিমিট শিরোনামে বই লিখেছিলেন উন্মুক্ত। ইচ্ছেটা তার এখনো আকাশ ছোঁয়ার।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply