হাজারতম ম্যাচের মাইলফলকের সামনে ক্লপ

|

ছবি: সংগৃহীত

প্রিমিয়ার লিগে চেলসির বিপক্ষে মুখোমুখি হবে লিভারপুল। শনিবারের (২১ জানুয়ারি) এই ফুটবল মহারণের রাতেই হাজারতম বারের মতো ম্যানেজার হিসেবে ডাগআউটে প্রবেশ করবেন ইয়ুর্গেন ক্লপ।২৮ ফেব্রুয়ারি ২০০১ সালে মেইঞ্জ ০৫’র হয়ে কোচিং ক্যারিয়ার শুরু করেছিলেন তিনি। এরপর, বরুশিয়া ডর্টমুন্ড এবং বর্তমানে ইংলিশ ক্লাব লিভারপুলের হয়ে দায়িত্বে রয়েছেন ক্লপ।

মেইঞ্জ ০৫’র হয়ে ২৭০ ম্যাচের মধ্যে ১০৯টি জয়, ৭৮টি ড্র এবং ৮৩টি ম্যাচে পরাজয় ছিল ক্লপের অধ্যায়ে। ৪০ শতাংশ জয়ের ধারায় ছিলো তার দল। এরপর বরুশিয়া ডর্টমুন্ডের হয়ে ৩১৯টি ম্যাচের ম্যানেজার ছিলেন ক্লপ। যার মধ্যে ১৮০ জয়, ৬৯টি ড্র এবং ৭০টিতে হেরেছিল তার দল। সিগনাল ইদুনা মার্ক ছেড়ে তারপর ক্লপ আসেন অ্যানফিল্ডে। লিভারপুলের হয়ে এখনও অবধি ৪১০টি ম্যাচের দায়িত্ব পালন করেছেন তিনি। লিভারপুলের হয়ে এ পর্যন্ত ২৪৯টি জয় পেয়েছেন ক্লপ। সঙ্গে আছে ৯২টি ড্র এবং ৬৯টি ম্যাচে হারের খতিয়ান।

ইয়ুর্গেন ক্লপ তার বরুশিয়া ডর্ট্মুন্ডের হয়ে কোচিং ক্যারিয়ারে ২টি বুন্দেসলিগা, ১টি ডিএফবি পোকাল কাপ, ডিএফএল সুপার কাপ, উয়েফা চ্যাম্পিয়নস লিগ রানারআপ হওয়ার যোগ্যতা অর্জন করেন।

এরপর লিভারপুলের হয়ে ইতিহাসের পাতায় নাম লেখান ক্লপ। ১৮টি লিগ শিরোপা জয়ী লিভারপুলকে প্রিমিয়ার লিগ যুগে প্রথমবারের মতো ইংল্যান্ড সেরা বানান এই জার্মান কোচ। অলরেডদের ১টি প্রিমিয়ার লিগসহ ১টি এফএ কাপ, ১টি চ্যাম্পিয়নস লিগ জয়, ২ বার চ্যাম্পিয়নস লিগের রানারআপ, ১টি কমিনিউটি শিল্ড, ১টি উয়েফা সুপার কাপ, ১টি ফিফা ক্লাব বিশ্বকাপ জেতান ক্লপ। সেই সাথে, মার্সিসাইডের এই ক্লাবকে একবার ইউরোপা লিগের রানারআপ করেছেন তিনি।

আরও পড়ুন: ৪০০ মিলিয়ন ইউরো বাইআউট ক্লজে বার্সায় আর্জেন্টাইন বিস্ময়বালক!

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply