চ্যাটবটের একটি ভুল উত্তরে গুগলের ১০০ বিলিয়ন ডলার লোকসান

|

গুগলের নতুন চ্যাটবট বার্ড’র একটি ভুল উত্তরে রাতারাতি পুঁজিবাজারে ১০০ বিলিয়ন ডলার লোকসানের সম্মুখীন হয়েছে প্রতিষ্ঠানটি। এ ঘটনায় গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের শেয়ারের মূল্য ৯ শতাংশ পর্যন্ত পড়ে যায়। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাটবট চ্যাটজিপিটি বাজারে আসার পর খুব দ্রুত জনপ্রিয়তা পায়। ফলে অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানও এ খাতে বিনিয়োগ করে। সম্প্রতি এই দৌড়ে শামিল হয় গুগল, মাইক্রোসফট ও বাইদুর মতো প্রতিষ্ঠান।

রয়টার্স জানায়, একটি প্রচারণামূলক ভিডিওতে গুগলের নতুন চ্যাটবট ‘বার্ড’কে একটি সহজ প্রশ্ন করা হলে এটি ভুল উত্তর দেয়। ফলে গুগলের এই প্রচারণা ব্যর্থ হয় এবং রাতারাতি প্রতিষ্ঠানটি পুঁজিবাজারে ১০০ বিলিয়ন ডলার হারায়।

বিজ্ঞাপনে বার্ডকে জিজ্ঞাসা করা হয়, আমি আমার ৯ বছর বয়সী সন্তানকে জেমস ওয়েব টেলিস্কোপের কী কী নতুন আবিষ্কার সম্পর্কে জানাতে পারি? উত্তরে বার্ড বেশ কিছু সুপারিশ দেয়, যার মাঝে উল্লেখ করা হয় যে, এই টেলিস্কোপটি প্রথমবারের মতো পৃথিবীর সৌরজগতের বাইরের কোনো গ্রহের ছবি তুলতে সক্ষম হয়েছে। তবে এই তথ্য সঠিক নয়। ২০০৪ সালে ইউরোপিয়ান সাউদার্ন মানমন্দিরের ভেরি লার্জ টেলিস্কোপ (ভিএলটি) প্রথমবারের মতো এ ধরনের কিছু ছবি তুলতে সক্ষম হয়েছিল। এই বিষয়টি মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা নিশ্চিত করেছে।

মাইক্রোসফটের পৃষ্ঠপোষকতায় ওপেন এআই নামের স্টার্টআপ প্রতিষ্ঠান চ্যাটজিপিটি সেবা চালুর পর থেকেই গুগল চাপের মুখে আছে বলে মনে করা হয়। গত বছরের নভেম্বরে এ সফটওয়্যার উন্মুক্ত করার পর থেকেই এটি ভোক্তাদের মুগ্ধ করে চলেছে। সহজ প্রশ্নের নির্ভুল ও সুলিখিত উত্তরের জন্যই চ্যাটজিবিটি প্রশংসা পাচ্ছে। গত মঙ্গলবার মাইক্রোসফট জানায়, তাদের সার্চ ইঞ্জিন বিংয়ের সঙ্গে চ্যাটজিপিটির কার্যকারিতা যুক্ত করা হয়েছে। এসব ঘটনার প্রেক্ষাপটে গতকাল বুধবার মাইক্রোসফটের শেয়ারের মূল্য ৩ শতাংশ বেড়েছে।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply