ভুয়া কাগজপত্র দেখিয়ে আমেরিকার ভিসার আবেদন, গ্রেফতার ৭

|

ভুয়া কাগজপত্র দেখিয়ে আমেরিকার ভিসা পাওয়ার আবেদন বাড়ছেই। এতে উদ্বেগ জানিয়েছে ঢাকায় অবস্থিত মার্কিন দূতাবাস। গত একমাসে এনিয়ে দু’টি মামলাও করেছেন দূতাবাস কর্মকর্তারা। সবশেষ সেনাবাহিনীর সামরিক সরঞ্জাম
কেনার ভুয়া টেন্ডার দেখিয়ে আমেরিকা যাওয়ার চেষ্টা করছিল একটি চক্র। এর সাথে জড়িত ৭ জনকে গ্রেফতার করেছে ডিবি পুলিশ।

চক্রের প্রধান রেজাউল ইসলাম নামের ওই ব্যক্তির ছদ্মনাম সবুজ আলম। নিজেকে সারা ইন্টারন্যাশনাল ট্রাভেল এজেন্সির মালিক পরিচয় দিতেন। আমেরিকায় লোক পাঠানোর কথা বলে সবার কাছ থেকে ১৫-২০ লাখ টাকা করে নেন। এরপর শুরু হয় রেজাউলের ভয়াবহ প্রতারণা।

২০১১ সালের দিকে রেজাউল সেনাবাহিনীর কিছু জিনিস কেনাকাটায় ঠিকাদার ছিল। সেই অভিজ্ঞতা কাজে লাগিয়ে সে সেনাবাহিনীর সরঞ্জাম লাগবে জানিয়ে আমেরিকায় একটি কোম্পানিতে ভুয়া টেন্ডারপত্র পাঠায়। সেসব সরঞ্জাম বিক্রি করতে আমেরিকান সিগনাল করপোরেশন নামের প্রতিষ্ঠান রাজি হয়। এরপর সরঞ্জাম দেখতে লোক পাঠানোর জন্য আমন্ত্রণপত্র পাঠাতে বলা হয় আমেরিকার প্রতিষ্ঠানকে। সেই চিঠি দেখিয়ে, আমেরিকায় লোক পাঠানোর ফন্দি আটে রেজাউল চক্র।

ডিএমপির অতিরিক্ত কমিশনার (ডিবি) হারুন অর রশীদ বলেন, তার মূল ব্যবসাটা হচ্ছে দেশের বিভিন্ন অঞ্চল থেকে মক্কেল সংগ্রহ করে। তারপর মক্কেলদের উন্নত দেশগুলোতে পাঠানোর নাম করে তাদের কাছ থেকে ১৫-২০ লাখ টাকা নিয়ে প্রতারণার মাধ্যমে ওখানে পাঠানোর চেষ্টা করে।

গত একমাসে এরকম দুটি চক্রকে ধরলো ডিবি পুলিশ। যারা ভুয়া স্পর্শকাতর কাগজপত্র দিয়ে ভিসার আবেদন করছে যুক্তরাষ্ট্র দূতাবাসে। বিব্রত দুই দেশের কর্মকর্তারাই। সম্প্রতি এ নিয়ে গুলশান থানায় দূতাবাসের পক্ষ থেকে দুটি মামলাও হয়েছে।

যুক্তরাষ্ট্র দূতাবাসের পক্ষ থেকে পুলিশকে জানানো হয়েছে, দেশটির ভিসা পেতে অনেক দেশের ভ্রমণ থাকতে হবে বা শক্তিশালী নথিপত্র দেখাতে হবে, এমন বাধ্যবাধকতা নেই। তাই, প্রতারণার আশ্রয় না নেয়ার আহবান সংশ্লিষ্টদের।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply