‘বাব্রোওনিকি’ সীমান্ত ইস্যুতে বেলারুশ-পোল্যান্ড উত্তেজনা

|

‘বাব্রোওনিকি’ ক্রসিং বন্ধ ঘোষণার জেরে ইউক্রেনের দুই প্রতিবেশী রাষ্ট্র বেলারুশ ও পোল্যান্ডের মধ্যে বাড়ছে উত্তেজনা। বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) পোল্যান্ড জানিয়েছে, বেলারুশ সীমান্তে গুরুত্বপূর্ণ ক্রসিং ‘বাব্রোওনিকি’ শুক্রবার ১২টা থেকে বন্ধ করে দেয়া হবে। এ সিদ্ধান্তের তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে বেলারুশ। খবর রয়টার্সের।

খবরে বলা হয়েছে, পোল্যান্ডের এমন সিদ্ধান্তের ফলে রাশিয়ার মিত্র বেলারুশের সঙ্গে ন্যাটো জোটের সদস্য পোল্যান্ডের সম্পর্ক আরও তলানিতে পৌঁছাতে চলেছে।

পোলিশ প্রধানমন্ত্রী মাতিউ মোরাওয়েইকি বলেন, বেলারুশের সঙ্গে আরও সীমান্ত ক্রসিং বন্ধ করতে পারে পোল্যান্ড। কারণ, তাদের সঙ্গে আমাদের উত্তেজনা বৃদ্ধি এবং তারা রাশিয়া ও ক্রেমলিন দ্বারা ব্যবহৃত হচ্ছে।

পোলিশ সরকারের সীমান্ত ক্রসিং বন্ধের সিদ্ধান্তকে অযৌক্তিক এবং বিপজ্জনক বলে সমালোচনা করেছে বেলারুশ। দেশটির সীমান্ত কমিটি এক বিবৃতিতে জানায়, পোলিশ কর্তৃপক্ষের এ পদক্ষেপের ফলে সীমান্তের উভয় পাশে ধস নামতে পারে। ক্রসিং বন্ধের পরিণতি হবে ভয়াবহ।

রাশিয়া ইউক্রেনে আক্রমণের পর থেকে কিয়েভের সবচেয়ে সোচ্চার সমর্থক ছিল পোল্যান্ড। একইসাথে বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোরও কট্টর বিরোধিতাকারী ন্যাটো জোটের সদস্য দেশটি। ফলে রুশ-ইউক্রেন যুদ্ধের শুরু থেকেই তাদের সম্পর্ক নিম্নগামী। সীমান্ত ইস্যুতে এবার তা আরও তলানীতে পৌঁছাতে যাচ্ছে।

প্রসঙ্গত, পোলিশ বংশোদ্ভূত হাজারো মানুষ বেলারুশে বসবাস করেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সীমান্ত পুনর্নির্ধারণের আগ পর্যন্ত বেলারুশের পশ্চিমাঞ্চল পোল্যান্ডের ভূখণ্ড ছিল।

এএআর/এটিএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply