যেকোনো পরিস্থিতিতে ইরানের পাশে থাকবে চীন: শি জিনপিং

|

যেকোনো পরিস্থিতিতে ইরানের পাশে থাকবে চীন। প্রেসিডেন্ট ইব্রাহিম রইসির বেইজিং সফরকালে মঙ্গলবার এ অঙ্গীকার করেছে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। খবর আলজাজিরার।

দ্বিপাক্ষিক বৈঠকে জোর দেন কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নের দিকে। এদিন যুক্তরাষ্ট্র ও পশ্চিমাদের নানা নিষেধাজ্ঞাকে একতরফা এবং আঞ্চলিক নিরাপত্তার জন্য হুমকি হিসেবে আখ্যা দেন দুই নেতা। চাপ মোকাবেলায় একসাথে কাজ চালিয়ে যাবার প্রত্যাশা জানান তারা।

সম্প্রতি পশ্চিমা নিষেধাজ্ঞা মোকাবেলায় চীন ও রাশিয়ার সাথে দ্বিপাক্ষিক সম্পর্কোন্নয়নের দিকে মনোযোগ দিয়েছে রইসি প্রশাসন। এর অংশ হিসেবেই তার এই সফর বলে মনে করা হচ্ছে।

শি জিনপিং বলেন, আন্তর্জাতিক নানা অস্থিরতার মাঝেও পাঁচ দশক ধরে চীন-ইরানের বন্ধুত্ব অটুট। ভবিষ্যতেও যেকোনো পরিস্থিতিতে তেহরানকে সমর্থন যোগাবে বেইজিং। দ্বিপাক্ষিক সম্পর্ক টিকিয়ে রাখা এবং দু’দেশের কৌশলগত যোগাযোগ আরও উন্নত করতে রইসি প্রশাসনের সাথে আমরা কাজ করবো।

এদিকে, ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রইসি বলেন, ইরান-চীনের এই মিত্রতা আঞ্চলিক এবং বৈশ্বিক শান্তি, নিরাপত্তা এবং স্থিতিশীলতা আরও নিশ্চিত করবে। আন্তর্জাতিক পরিস্থিতি যাই হোক না কেনো, বেইজিং-তেহরানের দ্বিপাক্ষিক সম্পর্কের ওপর কোনো প্রভাব পড়বে না।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply