যুদ্ধের বর্ষপূর্তি উপলক্ষ্যে আরও আক্রমণাত্মক রাশিয়া-ইউক্রেন

|

ইউক্রেন যুদ্ধের বর্ষপূর্তিকে ঘিরে ফের উত্তপ্ত রণক্ষেত্র। পাল্টাপাল্টি জোরালো হামলা চালাচ্ছে দু’পক্ষই। ইউক্রেনের সামরিক ঘাঁটি লক্ষ্য করে জোরালো হামলা চালাচ্ছে রাশিয়া। অন্যদিকে পশ্চিমাদের দেয়া অস্ত্র সহায়তায় প্রতিরোধের লড়াইয়েও কঠোর জবাব দিচ্ছে কিয়েভ। রুশ সেনাঘাঁটির পাশাপাশি দুটি ফাইটার জেট ধ্বংসের দাবি করেছে জেলেনস্কির প্রশাসন। খবর আল জাজিরার।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগোর কোনাশেনকভ বলেন, গত ২৪ ঘণ্টায় ইউক্রেনের চারটি হাইমার্স মিসাইল ও ড্রোন ভূপাতিত করেছে রুশ সেনারা। ধ্বংস করা হয়েছে হ-ইটজার, রকেট লঞ্চারসহ বহু অস্ত্র ও গোলাবারুদের ডিপো। কেবলমাত্র বাখমুতে ৩৭টি সংঘর্ষের ঘটনা ঘটেছে বলে জানান তিনি।

রুশ হামলা মোকাবেলায় পূর্বাঞ্চলে কঠিন সময় পার করছে ইউক্রেনের সেনারা। এমনটি জানিয়েছেন ইউক্রেন প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি। পাল্টা প্রতিরোধ গড়ে তোলার কথাও জানান তিনি। বলেন, মঙ্গলবার রুশ সেনাঘাঁটি লক্ষ্য করে ১৫টিরও বেশি রকেট ও মিসাইল ছোঁড়া হয়েছে। ভূপাতিত করা হয়েছে দুটি যুদ্ধবিমান।

জেলেনস্কি বলেন, দোনেৎস্ক ও লুহানস্কে ফ্রন্টলাইনের সেনারা রুশ বাহিনীর জোরালো হামলা মোকাবেলা করছে। আমাদের আকাশ প্রতিরক্ষা নিশ্চিতে আরও অস্ত্র সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছেন মিত্ররা। অস্ত্র ও যুদ্ধবিমান সরবরাহ ইস্যুতে আবারও আলোচনায় বসবে ন্যাটো জোট। ইতিবাচক ফলাফল আসবে বলে প্রত্যাশা করছি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply