২৪৮ ঘণ্টা পরও ধ্বংসস্তূপে মিলছে প্রাণের স্পন্দন

|

তুরস্কে জোরালো ভূমিকম্পের ২৪৮ ঘণ্টা পরও ধ্বংসস্তূপ থেকে জীবিত উদ্ধার করা হয়েছে একাধিক মানুষকে। এসব ঘটনাকে ‘অলৌকিক’ আখ্যা দিচ্ছেন স্বেচ্ছাসেবীরা। খবর আল জাজিরার।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) হাতয় প্রদেশের ধ্বংসাবশেষ থেকে উদ্ধার হন এক নারী। তার কোলে ছিল ছোট্ট সন্তান। এলা নামের ঐ নারী পাশেই আগলে রেখেছিলেন অপর সন্তানকে। দীর্ঘসময় উদ্ধারকর্মীরা তার সাথে যোগাযোগ রক্ষা করে। অবশেষে তিনজনকে অক্ষত অবস্থায় তুলে আনা হয়। অবশ্য দুর্যোগের ৯ দিন অনাহারে অন্ধকার ধ্বংসস্তূপে আটকে থাকায় শারীরিকভাবে দুর্বল ছিলেন সবাই।

ওই দিনই আনতাকিয়া প্রদেশের ভেঙে পড়া আবাসিক ভবনের নিচ থেকে উদ্ধার হন এক পুরুষ। ভূমিকম্পের ২৪৮ ঘণ্টা পর কাহরামানমারস প্রদেশে ১৭ বছর বয়সী এক কিশোরীকে উদ্ধার করা হয়েছে। ভূমিকম্পের দশম দিনে এসে জীবিত কাউকে উদ্ধারের সম্ভাবনা ক্ষীণ হলেও একেবারে উড়িয়ে দিচ্ছেন না স্বেচ্ছাসেবীরা।

আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংগঠন এমএসএফ’র দাবি, ধ্বংসস্তূপের নিচে কতোক্ষণ জীবিত থাকা সম্ভব সেটা পুরোপুরি নির্ভর করে শারীরিক কাঠামো, বয়স ও সবলতার ওপর। বাতাস বা পানির সংস্পর্শে থাকলেও দীর্ঘদিন প্রাণরক্ষা করা যায়। তাই জীবিতদের উদ্ধারে এখনও আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন স্বেচ্ছাসেবীরা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply