তুরস্কের জন্য ১ বিলিয়ন ডলার সহায়তা চায় জাতিসংঘ

|

জাতিসংঘের মহাসচিব এন্তোনিও গুতেরেস। ছবি : সংগৃহীত

ভূমিকম্পে তুরস্ক-সিরিয়ায় ৪৩ হাজারের কাছাকাছি পৌঁছেছে মৃৃতের সংখ্যা। শুধু তুরস্কেই উদ্ধার হয়েছে ৩৭ হাজারের বেশি মরদেহ, সিরিয়ায় এ সংখ্যা ৬ হাজারের ওপর। এ পরিস্থিতিতে তুরস্ককে সহায়তার লক্ষ্যে ১ বিলিয়ন ডলার তহবিল গঠনের আহ্বান জানিয়েছে জাতিসংঘ। খবর রয়টার্সের।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) তুরস্কের জন্য ১ বিলিয়ন ডলারের এ সহায়তার আহ্বান করেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তেনিও গুতেরেস। তিনি বলেন, এই অর্থ দিয়ে তুরস্কের ক্ষতিগ্রস্ত ৫২ লাখ মানুষকে অন্তত তিন মাস মানবিক সহায়তা প্রদান করা যাবে। ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে খাদ্য, পানি, শিক্ষা ও নিরাপত্তার মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলোর চাহিদা মেটানোর চেষ্টা করা হবে এই ১ বিলিয়ন ডলারের সহায়তার মাধ্যমে। জাতিসংঘ মহাসচিব বলেন, মানব ইতিহাসের অন্যতম বড় এ দুর্যোগ মোকাবেলায় বিশ্ববাসীকে এগিয়ে আসতে হবে। খবর ডয়েচে ভেলের।

এর আগে গত সপ্তাহেই সিরিয়ার জন্য ৪০০ মিলিয়ন ডলারের সহায়তা চায় জাতিসংঘ। তবে সিরিয়ার তুলনায় তুরস্কের জন্য চাওয়া এ সহায়তার পরিমাণ প্রায় দ্বিগুণেরও বেশি। এ নিয়ে জাতিসংঘের মুখপাত্র স্টিফেন দুজারিক বলেন, সিরিয়ায় ইতোমধ্যেই অনেক দাতব্য সংস্থা সফলভাবে তাদের কার্যক্রম পরিচালনা করছে। যেগুলো তুরস্কে নেই। তাছাড়া, ভূমিকম্পের আগে চলতি বছরে সিরিয়ার জন্য ৪.৮ বিলিয়ন ডলারের তহবিল গঠনের উদ্যোগ নেয়া হয়েছে। এ কারণে এই মুহূর্তে সিরিয়ার চেয়ে নতুন করে তুরস্কের জন্যই তহবিল গঠন করা প্রয়োজন।

এদিকে, বৃহস্পতিবার পর্যন্ত যুদ্ধ ও ভূমিকম্পে বিধ্বস্ত সিরিয়ায় ঢুকেছে ১১৯টি ত্রাণবাহী ট্রাক। তবে তা যথেষ্ট নয় বলে দাবি দাতব্য সংস্থাগুলোর। জাতিসংঘ বলছে, অবর্ণনীয় দুর্ভোগের মধ্য দিয়ে যাচ্ছেন দুর্গত এলাকার মানুষ। তাদের সংকটের মুহূর্তে পাশে দাঁড়ানো উচিত পুরো বিশ্বের। তাই তুরস্কে ক্রাণ ও প্রয়োজনীয় সহায়তা

প্রসঙ্গত, গত ৬ ফেব্রুয়ারি ৭.৮ মাত্রার জোরালো ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছে তুরস্ক-সিরিয়ার সীমান্তবর্তী ২ কোটি ৬০ লাখের বেশি বাসিন্দা। বিশ্বের বিভিন্ন দেশ ও সংস্থা সহায়তা পাঠালেও তা প্রয়োজনের তুলনায় খুবই কম। তাই এ মানবিক বিপর্যয়ে তুরস্ক-সিরিয়ার পাশে দাঁড়াতে বিশ্বকে আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

এএআর/এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply