আইএমএফ’র ঋণ পেতে বিদ্যুতের দাম ৬৬ শতাংশ বাড়ালো শ্রীলঙ্কা

|

শ্রীলঙ্কার বিদ্যুৎ মন্ত্রী কাঞ্চনা উইজেসেকারা। ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণ সহায়তা নিশ্চিত করতে শ্রীলঙ্কায় আবারও বাড়ানো হলো বিদ্যুতের দাম। বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) এ ঘোষণা দেন দেশটির বিদ্যুৎ মন্ত্রী কাঞ্চনা উইজেসেকারা। খবর রয়টার্সের।

খবরে বলা হয়, ভোক্তা পর্যায়ে ৬৬ শতাংশ বাড়বে বিদ্যুতের দাম। দেশটিতে গত বছরও ৭৫ শতাংশ পর্যন্ত বিদ্যুতের দাম বৃদ্ধি করা হয়েছিল। চলমান মূল্যস্ফীতি এবং আয়করের বোঝা এরইমধ্যে চরম দুর্দশায় ফেলেছে লঙ্কানদের। তার ওপর নতুনভাবে দুর্ভোগ বাড়াচ্ছে সরকার।

দেশটির বিদ্যুৎ মন্ত্রী কাঞ্চনা উইজেসেকারা বলেন, জনগণের কষ্ট হলেও বিকল্প নেই। গত বছর থেকেই ইতিহাসের সবচেয়ে বড় অর্থনৈতিক সংকটে পড়ে শ্রীলঙ্কা। রিজার্ভ পৌঁছায় তলানিতে। যে কারণে বহির্বিশ্ব থেকে আমদানি করা যাচ্ছে না জরুরি পণ্য। পরিস্থিতি মোকাবেলায় ৩০০ কোটি ডলারের ঋণ সহায়তা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে আইএমএফ। শর্ত আদায় করতে হবে চীন-ভারতের মতো প্রতিবেশী রাষ্ট্রগুলোর সমর্থন।

তিনি আরও বলেন, জানি এ উদ্যোগের ফলে জনজীবনে দুর্ভোগ বাড়বে। কিন্তু চরম অর্থনৈতিক সংকট মোকাবেলায় আইএমএফ থেকে ঋণ নেয়ার চুক্তি করেছি। বাধ্য হয়েই বাড়াতে হচ্ছে বিদ্যুতের দাম। হাতে কোনো বিকল্প নেই।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply