ঊনসত্তরের গণঅভ্যুত্থানের প্রথম শহীদ ড. মোহাম্মদ শামসুজ্জোহার শাহাদাত দিবস আজ

|

রাজশাহী ব্যুরো:

ঊনসত্তরের গণঅভ্যুত্থানের প্রথম শহীদ ড. মোহাম্মদ শামসুজ্জোহার শাহাদাত দিবস আজ। ড. জোহার মৃত্যুর পরেই মূলত দেশজুড়ে ৬৯ এর গণঅভ্যূত্থান দানা বাঁধে।

১৯৬৯ সালের এই দিনে শিক্ষার্থীদের আন্দোলন নিয়ন্ত্রণে আনতে গিয়ে পাকিস্তানি সামরিক বাহিনীর গুলিতে নিহত হন তৎকালীন প্রক্টর ড. জোহা। যিনি পাকিস্তানিদের বন্দুকের সামনে বুক চিতিয়ে বলেছিলেন, ‘কোনো ছাত্রের গায়ে গুলি লাগার আগে সে গুলি আমার বুকে লাগবে।’

২০০৮ সালে ড. জোহাকে মরণোত্তর স্বাধীনতা পুরস্কারে ভূষিত করার পর থেকে প্রতি বছর ১৮ ফেব্রুয়ারি দিনটিকে ‘শিক্ষক দিবস’ হিসেবে পালন করে রাজশাহী বিশ্ববিদ্যালয়।

দিবসটি উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সাধারণ ছুটি ছাড়াও বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ বিভিন্ন সংগঠন। সকাল সাড়ে নয়টায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে শহীদ জোহার কবর ও স্মৃতি ফলকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা পুষ্পস্তবক অর্পণ করে। এছাড়াও দিবসটি উপলক্ষে জোহা স্মারক বক্তৃতার আয়োজন করা হয়। এতে স্মারক বক্তব্য দেন ডেপুটি স্পীকার শামসুল হক টুকু। এছাড়াও, বাদ জোহর বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় মসজিদে দোয়া ও বিশেষ মোনাজাত এবং সন্ধ্যায় প্রদীপ প্রজ্জ্বলন কর্মসূচি অনুষ্ঠিত হবে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply