ইতালিতে অনুষ্ঠিত হয়ে গেল কমলার লড়াই

|

যুদ্ধজয়ের হাতিয়ার কমলা! ইতালির ইভরিয়া শহরে হয়ে গেলো ‘ব্যাটেল অব দি অরেঞ্জেস’। ঐতিহ্য অনুসারে, দুটি দলের মধ্যে হয় লড়াই। হারজিৎ নয় বরং উৎসব ঘিরে আনন্দটাই মুখ্য। করোনা মহামারির ধাক্কায় বিপর্যস্ত ইতালিতে ৩ বছর পর ছিল এ আয়োজন। যাতে ৬০০ টন বা ৪২ লাখ কমলা নেয়া হয়েছে। খবর রয়টার্সের।

পুরাদস্তুর রণক্ষেত্র। মধ্যযুগীয় পোশাকে গাড়িতে দাঁড়ানো সৈন্যরাই মূল টার্গেট। তাদের শিরস্ত্রাণ-বর্ম লক্ষ্য করে ছোড়া হচ্ছে গোলা। তবে সেগুলো বারুদে ঠাসা নয়। বরং রসালো ফল কমলা।

১২ শতক থেকে ইতালির ইভরিয়া শহরে পালিত হচ্ছে এই আনুষ্ঠানিকতা। তিনদিনের লড়াইয়ে অংশ নেয় ৯টি দল। যাদেরকে তৎকালীন শাসকের প্রতিনিধি হিসেবে মানা হয়। ঐতিহ্য অনুসারে- তাদের নাম আরানসেরি। কমলা ছুড়ে গতিরোধ করেন সাধারণ মানুষ। সেই লক্ষ্যেই আয়োজনস্থলে নেয়া হয় ৫১ গাড়ি কমলা। যা দু’দলের মধ্যে সমান অংশে ভাগ করা হয়। আয়োজকরা বলছেন, করোনা মহামারির তিনবছর পর উৎসবে ৭ হাজার মানুষ যোগ দিয়েছেন।

উৎসব উপলক্ষ্যে বিপুল পরিমাণ খাবার নষ্ট করা নিয়ে রয়েছে সমালোচনা। আয়োজকদের সাফাই- খাবার এবং বাণিজ্যিক উদ্দেশ্য পূরণের পর যেসব ফল বাড়তি থেকে যায়; সেগুলোই ব্যবহৃত হয় লড়াইয়ে।

তবুও খোদ ইতালীয়রা বলছেন, সিরিয়া-তুরস্কের মানুষ না খেয়ে দিন কাটাচ্ছে। এ পরিস্থিতিতে উৎসব পালনের অজুহাতে নষ্ট করা হচ্ছে কয়েকশ’ টন কমলা। সেসব ভূমিকম্প দুর্গত এলাকায় পাঠানো হলেও মিলতো মানবিকতার পরিচয়।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply