চ্যাম্পিয়নস লিগে লিভারপুল-রিয়াল মাদ্রিদ মহারণ আজ

|

ছবি: সংগৃহীত

উয়েফা চ্যাম্পিয়নস লিগে রাউন্ড অব সিক্সটিনের প্রথম লেগের মহারণে লিভারপুলের বিপক্ষে লড়বে রিয়াল মাদ্রিদ। প্রতিশোধ নেয়ার লক্ষ্যেই মাঠে নামবে অলরেডরা। অন্যদিকে, সুখকর স্মৃতি নিয়েই লিভারপুল বধের ছক কষছেন লস ব্লাঙ্কস কোচ কার্লো আনচেলত্তি।

নিজেদের ঘরের মাঠ অ্যানফিল্ডে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদকে আতিথ্য দেবে ইংলিশ পাওয়ারহাউস লিভারপুল। হাইভোল্টেজ এই ম্যাচেও গ্যালাক্টিকোরা দলে পাচ্ছে না টনি ক্রুজ ও শুয়ামেনিকে। তবে তাদের স্কোয়াডে ফিরেছেন করিম বেনজেমা। সবশেষ চ্যাম্পিয়নস লিগের ফাইনালে রিয়ালের কাছে হারের বেদনা এখনও পোড়াচ্ছে লিভারপুলকে।

ইয়্যুর্গেন ক্লপের দল ইতালীয়ান পাওয়ারহাউস নাপোলির পরে গ্রুপ-এ থেকে দ্বিতীয় হয়ে শেষ ষোলোতে জায়গা করে নেয়। ছয়টি ম্যাচে জয়হীন লিভারপুল জয়ের ধারায় ফিরে এসেছে। দল এখন অনেক বেশি উচ্ছ্বসিত। প্রিমিয়ার লিগে নিউক্যাসলের বিপক্ষে জয় তাদের বাড়তি প্রেরণা। উরুগুয়েন তারকা স্ট্রাইকার ডারউইন নুনেজ গত ম্যাচে কাঁধে ব্যথা নিয়ে মাঠ ছেড়েছিলেন। এই ম্যাচে তার খেলার সম্ভাবনা কম। তবে ইনজুরি থেকে ফিরেছেন দিয়েগো জটা ও রবার্তো ফিরমিনো। তারাই আক্রমণভাগ সামলাবেন। এছাড়াও ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ এবং উইঙ্গার কোডি গ্যাকপোও রয়েছেন। স্টেফান বাজসেটিক ইউরোপীয় চ্যাম্পিয়নদের বিপক্ষে শুরুর অপেক্ষায়। তাই অ্যানফিল্ডে হেড টু হেড জয়ের সম্ভাবনা রাখতেই পারে ক্লপের দল।

১৪তম ইউরোপীয় কাপ শিরোপা জয়ের পথে লস ব্লাঙ্কোসরা গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে শেষ ষোলাতে ওঠে। সাথে যোগ হয় জমকালো ট্রফি ক্যাবিনেটে আরেকটি ক্লাব বিশ্বকাপ শিরোপা। কার্লো আনচেলত্তির দল গত শনিবার টানা চতুর্থ জয় নিশ্চিত করে লা লিগায় ওসাসুনাকে ২-০ গোলে পরাজিত করে। লা লিগায় জয়ের ধারাবাহিকতা চ্যাম্পিয়নস লিগে শিরোপা ধরে রাখার মিশনে আরও এগিয়ে যাওয়ার টনিক হিসেবে কাজ করবে।

তারকা স্ট্রাইকার করিম বেনজেমাকে গত ম্যাচে বেঞ্চে বসিয়ে রেখেছিলেন কোচ আনচেলত্তি। তবে ব্যালন ডি’অর বিজয়ী আজকের ম্যাচের জন্য পুরোপুরি সুস্থ। এডুয়ার্ডো কামাভিঙ্গা ও দানি সেবেলোসকে লুকা মদ্রিচের সাথে মধ্য মাঠে যোগ দেবেন। লেফট ব্যাক মেন্ডি উরুর চোটের কারণে আরও কয়েক সপ্তাহ মাঠের বাইরে থাকবেন। থিবো কোর্তোয়া গত বছরের ফাইনালে ৯টি সেভ করেছিলেন। তিনি হ্যামস্ট্রিং সমস্যা থেকে সেরে উঠেছেন।

চ্যাম্পিয়নস লিগের আরেক খেলায় নাপোলির প্রতিদ্বন্দ্বিতা করবে ফ্র্যাঙ্কফুর্ট। শেষ ৫ ম্যাচে একটি করে ড্র আর হারের পাশাপাশি তিনটিতে জয় আছে জার্মান ক্লাবটির।

তবে দারুণ ছন্দে আছে ইতালিয়ান লিগের টেবিল টপার নাপোলি। সবশেষ ৫ খেলায় সবকটিতেই জয় আছে তাদের। শেষ ১৬’র লড়াইয়ের প্রথম লেগের খেলায় পূর্ণ পয়েন্টের লক্ষ্যেই স্বাগতিকদের মাঠে নামবে নাপোলি।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply