আতসুর প্রতি শ্রদ্ধা; কুদুসের উদযাপন ছিল ‘ফুটবলের নিয়মের চেয়েও বড়’

|

ছবি: সংগৃহীত

তুরস্ক-সিরিয়ার সীমান্তে ভয়াবহ ভূমিকম্পে নিহত ফুটবলার ক্রিশ্চিয়ান আতসুর প্রতি শ্রদ্ধা নিবেদন করে গোলের পর জার্সি খুলে ফেলেছিলেন মোহামেদ কুদুস। জার্সি খোলার জন্য হলুদ কার্ড দেখানোর নিয়ম থাকলেও এবার সতর্কতামূলক কোনো ব্যবস্থাই নেননি ম্যাচ রেফারি। কারণ তিনি উপলব্ধি করেছিলেন, ঘটনাটি মোটেও চিরাচরিত নয়। বরং, ফুটবলের নিয়মের চেয়েও বড় ছিল আতসুকে স্মরণ করা কুদুসের উদযাপন। খবর গোল ডটকমের।

নেদারল্যান্ডসের পেশাদার লিগ এরিভিডিসির জায়ান্ট আয়াক্স রোববার (১৯ ফেব্রুয়ারি) ৪-০ গোলে জয় পায় স্পার্টা রটারডামের বিপক্ষে। ম্যাচের ৮৪ মিনিটে গোল করেন মোহামেদ কুদুস। গোলের পর জার্সি খুলে ফেলেন তিনি। জার্সির নিচের শার্টে লেখা ছিল ‘শান্তিতে থেকো, আতসু’। এরকম কাজের জন্য সাধারণত খেলোয়াড়কে হলুদ কার্ড দেখিয়ে থাকেন রেফারি। কিন্তু রেফারি পল ভ্যান বোকেল তেমন কিছু করেননি। কারণ, তিনি বুঝতে পেরেছিলেন যে, স্বদেশী আতসুর প্রতি কুদুসের শ্রদ্ধা নিবেদনের মর্ম।

ইএসপিএনকে দেয়া সাক্ষাৎকারে কুদুস বলেন, মানুষের জন্ম-মৃত্যুর এই বিষয়গুলো ফুটবলের নিয়মনীতির চেয়ে অনেক বড়। রেফারি বলেছেন, এরকম কাজ অনুমোদিত নয়। তবে তিনি সঠিকভাবে পরিস্থিতি বিচার করতে সক্ষম হয়েছেন। তার প্রতি আমি কৃতজ্ঞ এবং তাকে আমি প্রচণ্ড শ্রদ্ধা করি।

উদযাপন প্রসঙ্গে কুদুস বলেন, এটা ক্রিশ্চিয়ানের জন্য। সবাই জানে তুরস্কে কী ঘটেছে। ক্রিশ্চিয়ান আমার প্রিয়। তাই তাকেই স্মরণ করেছি। তবে, যেসব পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে, আমি স্মরণ করতে চাই প্রত্যেককেই। ক্রিশ্চিয়ানের খেলা দেখে আমি অনেক কিছুই শিখেছি। নিয়মিত তার কাছ থেকে পরামর্শ পেতাম। এখন আমি যেমনটা খেলতে পারি, তাতে তার বিশাল অবদান আছে। আজ যদি গোল না করতাম, তবুও ম্যাচের পর ক্রিশ্চিয়ানকে স্মরণ করা হতো।

ক্রিশ্চিয়ান আতসু। ছবি: সংগৃহীত

উল্লেখ্য, তুরস্কে ঘটে যাওয়া ভয়াবহ ভূমিকম্পে মৃত্যু ঘটেছে চেলসি, এভারটন ও নিউক্যাসল ইউনাইটেডের সাবেক ফুটবলার ক্রিশ্চিয়ান আতসুর। ধ্বংসস্তূপের মাঝে ঘানার এই ফুটবলারের মরদেহ খুঁজে পাওয়া গেছে বলে শনিবার (১৮ ফেব্রুয়ারি) টুইট করে জানান আতসুর এজেন্ট। ভূমিকম্পের ১২ দিন পর ধ্বংসাবশেষের মাঝেই মিলেছে আতসুর মরদেহ।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply