রাজশাহী কলেজ হোস্টেলে শিক্ষার্থীদের নির্যাতনের অভিযোগ

|

রাজশাহী কলেজের প্রধান ফটক। ছবি : সংগৃহীত

রাজশাহী ব্যুরো:

রাজশাহী কলেজের ছাত্রাবাসে ৩০ শিক্ষার্থীকে নির্যাতনের অভিযোগ উঠেছে ছাত্রলীগের বিরুদ্ধে। বুধবার (২২ ফেব্রুয়ারি) সন্ধ্যায় রাজশাহী কলেজের মুসলিম ছাত্রাবাসের ই ব্লক ও বি ব্লকে এ নির্যাতনের ঘটনা ঘটেছে বলে অভিযোগ জানিয়েছে ভুক্তভোগীরা।

ভুক্তভোগীদের মধ্যে দুইজন ক্যাম্পাস সাংবাদিকতায় যুক্ত। নির্যাতনের শিকার এ দুই গণমাধ্যমকর্মী হলেন, কলেজটির উদ্ভিদ বিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী নাজমুস সাকিব এবং ইতিহাস বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী শরীফুল ইসলাম।

ভুক্তভোগীরা জানান, কলেজের ছাত্রাবাসে থাকা শিক্ষার্থীদের ছাত্রলীগের নেতারা জোরপূর্বক মিছিল-মিটিং ও দলীয় বিভিন্ন কর্মসূচিতে নিয়ে যায়। সাধারণ শিক্ষার্থীরা যেতে না চাইলে মারধরসহ নানাভাবে হয়রানি করা হয়। প্রোগ্রামে না যেতে চাইলে অনেকের সিট বাতিল করারও হুমকি দেয়।

ভুক্তভোগী নাজমুস সাকিব অভিযোগ করে বলেন, গতকাল বিকেলে ছাত্রলীগের একটা প্রোগ্রাম যেতে হয়। সেখান থেকে মেডিকেলে যাওয়ার কথা বললে এক ছাত্রলীগ নেতা আমাকে হোস্টেল ছেড়ে দিতে বলে। পরে সন্ধ্যায় আমি হোস্টেলে ফিরলে ছাত্রলীগের ৭-৮ জন নেতাকর্মী আমার রুমে ঢুকে মারধর শুরু করে। কলেজে হোস্টেলে আমরা নিরাপত্তাহীনতায় ভুগছি।

আরেক ভুক্তভোগী শিক্ষার্থী শরীফুল ইসলাম বললেন, সন্ধ্যার পরে রুমে ঢুকে নিউজ লিখছিলাম। এমন সময় রাশিক দত্তের কর্মী শাহরুখসহ কয়েকজন রুমে ঢুকে আমাকে মারধর করে। পরে হোস্টেলের সামনে দেখি ৪০ জন শিক্ষার্থীকে আটকে রেখে প্রোগ্রামের বিষয়ে কথা বলে শাসাচ্ছে।

এ ঘটনায় অভিযুক্তরা হলেন, শাহরুখ, রাফি, ইমন, তরিকুল, রাজু, হাসান ও আহসান। এদের সবাই রাজশাহী কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি রাশিক দত্তের অনুসারী বলে জানা গেছে।

এ বিষয়ে কলেজ ছাত্রলীগের সভাপতি রাশিক দত্ত জানান, বিষয়টি আমি শুনেছি। আমাদের ছাত্রলীগের ছেলেরা তাদের শাসিয়েছে। আমরাও তো রাজনীতি করি, আমাদের তো সংগঠন চালাতে হয়। অনেকে মিছিলে না আসলে আমরা কীভাবে প্রোগ্রাম চালাবো?

তিনি আরও বলেন, গতকালের ঘটনায় সিসিটিভি ফুটেজ দেখে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। বহিরাগত কেউ ছিলেন কিনা তাও দেখবো। আর এমন হবে না। ভুক্তভোগী ছাত্রদের নিয়ে আমি স্যারদের সাথে বসে সমঝোতা করে নেবো।

রাজশাহী কলেজ অধ্যক্ষ প্রফেসর মোহা. আব্দুল খালেক বলেন, রাশিক এর আগেও কলেজে ও হোস্টেলে রাশিক এমন ঘটনা ঘটিয়েছে। তার একটা রফাদফা হয়েছিল। সে এরকম ঘটনা করবে বলে না বলে আমাদের জানিয়েছিল। আবার হঠাৎ করে এমন ঘটনা ঘটিয়েছে। আর যেন না ঘটে সে ব্যবস্থা নেয়া হবে।

প্রসঙ্গত, এর আগে ২০১৭ সালের ডিসেম্বরে রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটির কার্যালয়ে হামলা চালায় রাশিক দত্তের অনুসারীরা। এছাড়া সম্প্রতি কলেজ হোস্টেলের কক্ষে রাশিকের মাদক সেবনের ভিডিও ভাইরাল হয়।

/এএআর/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply