তুরস্ক-সিরিয়া ভূমিকম্পে নিহতের সংখ্যা ছাড়ালো ৫০ হাজার

|

শেষ পর্যন্ত জাতিসংঘের শঙ্কাই সত্যি হলো। তুরস্ক-সিরিয়া সীমান্তে ৫০ হাজার ছাড়িয়েছে মরদেহ উদ্ধারের সংখ্যা। শুধু তুরস্কেই মিলেছে সাড়ে ৪৩ হাজারের বেশি লাশ। শুরু থেকেই জাতিসংঘের আশঙ্কা ছিল, এ ঘটনায় নিহতের সংখ্যা ৫০ হাজার ছাড়াতে পারে। তবে পরিস্থিতি এতটাই ভয়াবহ, যে শুধু তুরস্কেই প্রাণহানির সংখ্যা দেড় লাখ ছাড়াতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। খবর ডয়েচে ভেলের।

এ তথ্য নিশ্চিত করেছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোলু। তিনি জানান, দু’দেশে ভেঙে পড়েছে লাখের ওপর ঘরবাড়ি, স্থাপনা ও ব্যবসায়িক প্রতিষ্ঠান। যেগুলোর নিচে এখনও চাপা পড়ে আছে বহু মরদেহ।

এদিকে, সিরিয়া বিদ্রোহী অধ্যুষিত এলাকা হওয়ায় এখনো বহু ধ্বংসাবশেষের কাছে পৌঁছাতেই পারেননি উদ্ধারকর্মীরা। দেশটিতে মরদেহ উদ্ধার হয়েছে ৭ হাজারের বেশি। ধারণা করা হচ্ছে, দ্বিগুণ হতে পারে সংখ্যাটি।

প্রসঙ্গত, গত ৬ ফেব্রুয়ারি দু’দেশের সীমান্তে অনুভূত হয় ৭ দশমিক ৮ মাত্রার কম্পন। এরপর কয়েক হাজার আফটারশক অনুভূত হয়েছে। সবশেষ সোমবার (২০ ফেব্রুয়ারি) ৬.৪ ও ৫.৮ মাত্রার দুটি ভূমিকম্পে নতুন করে বেশ কয়েকটি ভবন ধসে পড়েছে। তুরস্কের কর্তৃপক্ষ বলছে, গত সোমবার থেকে শনিবার পর্যন্ত ২ হাজারেরও বেশি আফটারশক অনুভূত হয়েছে। ভূমিকম্পের এ তীব্রতা মানব ইতিহাসে বিরল।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply