অপহরণ ও অত্যাচারের অভিযোগে তদন্তের মুখোমুখি পিএসজি প্রেসিডেন্ট

|

ছবি: সংগৃহীত

নিজ দেশ কাতারে তদন্তের সম্মুখীন হয়েছেন প্যারিস সেন্ট জার্মেইন প্রেসিডেন্ট নাসের আল খেলাইফি। ফরাসি-আলজেরিয়ান লবিস্ট তায়েব বেনাবদেরামানেকে অপহরণের পর নির্যাতনের অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে। গোল ডটকমের খবর।

ফরাসি গণমাধ্যম লে’কিপ জানিয়েছে, ৪২ বছর বয়সী বেনাবদেরামানে অভিযোগ করেছেন, তাকে অপহরণের পর ৬ মাসেরও বেশি সময় ধরে বন্দি করে রাখা হয়। এ সময় নির্যাতনের শিকার হয়েছেন বলেও তিনি অভিযোগ করেন। বেনাবদেরামানের দাবি, তার কাছে কিছু স্পর্শকাতর নথি থাকার কারণেই নাসের আল খেলাইফির রোষের শিকার হন তিনি।

পিএসজি প্রেসিডেন্টের বিরুদ্ধে তদন্তকার্য পরিচালনার জন্য তিনজন ফরাসি আইনজীবীকে নিযুক্ত করা হয়েছে। এ ঘটনা নিয়ে প্রথম প্রতিবেদন প্রকাশিত হয় গত বছরের সেপ্টেম্বরে, লিবারেশন সাময়িকীতে। সেখানে দেয়া সাক্ষাৎকারে বেনাবদেরামানে দাবি করেন, ২০১৯ সালের নভেম্বরে লবিংয়ের কাজে কাতার যান তিনি। এর তিন মাস পর, ২০২০ সালের জানুয়ারি থেকে কাতারে আটকে রাখা হয় তাকে।

তায়েব বেনাবদেরামানে আরও দাবি করেন, বন্দি অবস্থায় বেশ কয়েকবার শারীরিক অত্যাচারের শিকার হন তিনি। তার কাছে যেসব স্পর্শকাতর নথি আছে সেসব যেন কোনো অবস্থাতেই প্রকাশ করা না হয়, এরকম একটি গোপন চুক্তিতে রাজি হওয়ার পরই কেবল বন্দিত্ব থেকে মুক্তি পান তিনি।

লে’কিপ জানায়, ২০২২ সালের বিশ্বকাপ যেন কাতারে অনুষ্ঠিত হতে পারে, সে সম্পর্কিত কিছু বিষয় আছে বেনাবদেরামানের নথিগুলোতে। সেই সাথে, ২০২৬ এবং ২০৩০ সালের বিশ্বকাপের টেলিভিশন সত্ত্ব যেন পেতে পারে বিইন মিডিয়া, সে সম্পর্কিত প্রমাণও আছে নথিগুলোতে।

উল্লেখ্য, কাতারভিত্তিক সম্প্রচার সংস্থা বিইন মিডিয়া‘র প্রধান হচ্ছেন নাসের আল খেলাইফি। ফিফার সাবেক জেনারেল সেক্রেটারি জেরোম ভালকের সাথে একটি অবৈধ চুক্তির দায়ে অভিযুক্ত হয়েছিলেন পিএসজির প্রেসিডেন্ট। পরে, ২০২০ সালের অক্টোবরে এই অভিযোগ থেকে মুক্তি পান নাসের আল খেলাইফি।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply