ধুঁকতে ধুঁকতে ২০৯ রানে অলআউট বাংলাদেশ

|

ছবি: সংগৃহীত

ইংলিশ পেসারদের পর স্পিনারদের সামলাতে তাল হারিয়ে ফেলে শেষ পর্যন্ত টেল এন্ডারদের দৃঢ়তায় ধুঁকতে ধুঁকতে ২০৯ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। নাজমুল হোসেন শান্তর প্রথম ওয়ানডে ফিফটির সাথে মাহমুদউল্লাহর ব্যাটিংয়ে এক পর্যায়ে চ্যালেঞ্জিং সংগ্রহের সম্ভাবনা দেখা গেলেও নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে শেষ পর্যন্ত ৪৭.১ ওভারে অলআউট হয়ে ইংলিশদের সামনে ২১০ রানের লক্ষ্য দিতে পেরেছে তামিম ইকবালের দল।

তিন ম্যাচের সিরিজের প্রথম ওয়ানডেতে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বুধবার (১ মার্চ) প্রথম ইনিংসে ব্যাট করতে নামেন দুই ওপেনার লিটন দাস ও তামিম ইকবাল। ইনিংসের ৫ম ওভারে বল হাতে আসেন ক্রিস ওকস। প্রথম তিন বল ডট দেওয়ার পর চতুর্থ বলে লিটন দাস (৭) তাকে ছক্কা হাঁকান। এরপরের বলে এলবিডব্লিউ হয়ে ফেরেন তিনি। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি। এরপর তামিম ইকবাল ফেরেন ১০ম ওভারে মার্ক উডের বলে বোল্ড হয়ে ফেরেন। আউট হওয়ার আগে চারটি চারে তামিম করেন ২৩।

ছবি: সংগৃহীত

তৃতীয় উইকেট জুটিতে মুশফিক-শান্তর ব্যাটে বেশ ভালোই এগিয়ে যাচ্ছিল বাংলাদেশ। কিন্তু হুটহাট স্লগ সুইপ খেলতে গিয়ে আউট হওয়ার ঘটনা আবারও ঘটান মুশফিক। আদিল রশিদকে প্রিয় শটে উড়িয়ে মারতে গিয়ে মার্ক উডের তালুবন্দি হন ‘মিস্টার ডিপেন্ডেবল’। ৩৪ বল খেলে ১৭ রান করেন তিনি। মুশফিকের মতো এদিন ইনিংস বড় করতে পারেননি বাংলাদেশ ক্রিকেটের পোষ্টার বয় সাকিব আল হাসান। মঈন আলির বলে হাঁটু গেড়ে শট খেলতে গিয়ে বোল্ড হয়ে প্যাভিলিয়নে ফেরেন সাকিব। ১২ বলে ৮ রান করে বিদায় নেন এই অলরাউন্ডার।

ছবি: সংগৃহীত

এরপর মাহমুদউল্লাহ রিয়াদকে নিয়ে হাল ধরলেন শান্ত। এর মাঝে শান্ত তুলে নেন তার প্রথম ওয়ানডে অর্ধশতক। তবে ৩৬তম ওভারে এসে আর মনসংযোগ ধরে রাখতে পারলেন না শান্ত। দলীয় ১৫৯ রানের মাথায় শর্ট অব লেংথের বলে শান্ত আউট হলে ভাঙে ৫৩ রানের জুটি। ৮২ বলে ৫৮ রানের ইনিংস খেলে আউট হন শান্ত।

এর পরের ওভারে মার্ক উডের করা লেগ স্ট্যাম্পের বলে গ্লাইড করতে ব্যাট চালান মাহমুদউল্লাহ। বল হালকা সুইং করে বেরিয়ে জমা পড়ে কিপার জস বাটলারের গ্লাভসে। আউটের জন্য আবেদন করে ইংলিশ ক্রিকেটাররা। সফট সিগন্যাল নটআউট দিয়ে থার্ড আম্পায়ারের কাছে পাঠান মাঠের আম্পায়ার। রিপ্লেতে দেখা যায় মাহমুদউল্লাহর ব্যাট সামান্য ছুঁয়েছে বল। ৩ চারে ৪৮ বলে ৩১ রান করে ফেরেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান।

ছবি: সংগৃহীত

দলীয় ১৭৫ রানের মাথায় উইল জ্যাকসের বল মিড অনের ওপর দিয়ে মারতে গিয়ে আদিল রশিদের হাতে তালুবন্দি হন আফিফ হোসেন। ১২ বলে ৯ রান করে আউট হন তিনি। এদিন ইনিংস বড় করতে পারেননি মিরাজও। জফরা আর্চারের বল খেলতে গিয়ে জস বাটলারের হাতে ক্যাচ তুলে দিয়ে বিদায় নেন এই অলরাউন্ডার।

শেষ দিকে তাসকিন-তাইজুলের ব্যাটে ২০০ রান পার করে বাংলাদেশ। ৪৮তম ওভারে ২০৯ রান তুলে অলআউট হয়ে যায় টাইগাররা। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৫৮ রান করেন শান্ত। ইংলিশদের হয়ে দুইটি করে উইকেট নেন মার্ক উড, আদিল রশিদ, মঈন আলী ও জফরা আর্চার। 

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply