রাতের আঁধারে গায়েব হচ্ছে সুরমার দুই তীরের মাটি, কিছুই জানে না প্রশাসন (ভিডিও)

|

সুনামগঞ্জ প্রতিনিধি:

সুনামগঞ্জে রাতের আঁধারে গায়েব হয়ে যাচ্ছে সুরমা নদীর দুই তীরের মাটি। দিনের আলোতে এসব নিয়ে কোনো সাড়া শব্দ নেই। পাশেই ইটভাটার মহাকর্মযজ্ঞ, ব্যবসা রমরমা। অথচ ব্যবসায়ী ও শ্রমিকরা কেউই জানেন না মাটি যাচ্ছে কোথায়? দিনের পর দিন এমন অবস্থা চললেও কিছুই জানা নেই প্রশাসনের।

সুনামগঞ্জে সুরমার তীর জুড়েই এমন ইটভাটা। দিনরাত উড়ছে ধোঁয়ার কুণ্ডলি। আর এসব প্রতিষ্ঠানের মালিকরা ইটের জন্য নদী পাড়ের মাটির ওপরই নির্ভরশীল। দেদারসে এমন মাটি চুরিকে স্থানীয়রা বলে ‘ডাকাতি’ আখ্যা দিলেও প্রকাশ্যে বলার সাহস নেই কারও।

সদর উপজেলার মেসার্স খান ব্রিকস ও আজিজ ইটভাটার আশপাশের নদীর মাটি গায়েব হচ্ছে প্রতিদিনই। পাশাপাশি গরিব কৃষকদের জমি থেকেও মাটি নেয়া হচ্ছে বিনাপয়সায়। উল্টো জমিকে চাষাবাদের উপযোগী করা হয়েছে বলে প্রচার করছে ইটভাটা মালিকরা।

তবে নদী তীরের মাটি চুরির ঘটনায় কোনো সম্পৃক্ততা নেই- বলে দাবি ভাটা মালিকদের। যদিও ক্যামেরার সামনে কথা বলতেও রাজি নন তারা।

এদিকে, রাতের আঁধারে নদী তীরের মাটি গায়েবের বিষয়ে কিছুই জানা নেই প্রশাসনের। সুনামগঞ্জ জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী এ প্রসঙ্গে বলেন, সংশ্লিষ্ট এলাকার ইউএনওকে এ ব্যাপারে মোবাইল কোর্ট পরিচালনার জন্য নির্দেশ দেয়া হবে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply