জেরিকোয় অভিযানের নামে ধরপাকড়; ইহুদি হত্যার দায়ে আটক ৩, নিহত ১

|

ছবি: সংগৃহীত

দখলকৃত পশ্চিম তীরে তল্লাশি অভিযানের নামে ইসরায়েলি আগ্রাসন চলছেই। দুই ইহুদিকে হত্যায় জড়িতদের খোঁজে বুধবার (১ মার্চ) ব্যাপক ধরপাকড় চালানো হয় জেরিকো শহরে। আটক করা হয় কমপক্ষে দশজনকে। এ সময় ইসরায়েলি বাহিনীর গুলিতে প্রাণ যায় একজনের। ইসরায়েলি সেনাদের সাথে ব্যাপক সংঘর্ষও হয় ফিলিস্তিনিদের। খবর আলজাজিরার।

ইসরায়েলি সেনাদের অভিযানে টার্গেট জেরিকোর আকাবা শরণার্থী শিবির। বুধবার অভিযানের আগেই সেখানকার দোকানপাট বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়। অভিযানের সময় ক্যাম্পের একটি বাড়ি ঘিরে ফেলে ইস্রায়েলি সেনারা। আটক করা হয় ইসরায়েলি হত্যার দায়ে অভিযুক্ত তিনজনকে। এ সময়ই গুলি করে হত্যা করা হয় এক ফিলিস্তিনিকে। আশপাশের বাড়িতেও চলে তল্লাশি। সব মিলিয়ে অন্তত ১০ জনকে আটক করা হয়েছে বলে জানিয়েছে ফিলিস্তিনি প্রিজনারস ক্লাব।

আগ্রাসনের এক পর্যায়ে ইসরায়েলি সেনাদের লক্ষ্য করে ইট পাটকেল ছোড়ে ফিলিস্তিনিরা। স্টান গ্রেনেড ও টিয়ার গ্যাস ছুঁড়ে পাল্টা জবাব দেয় ইহুদি বাহিনী। ছড়ায় ব্যাপক সহিংসতা।

ভুক্তভোগী এক ব্যবসায়ী এ অভিযানে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে বলেন, আমার একটি গাড়ির দোকান ছিল। তারা সব তছনছ করে আমাকে নিঃস্ব বানিয়ে গেছে। অনেক মানুষের চেয়ে একজন দখলদার বেশি গুরুত্ব পায় তাদের কাছে। অন্যদের সাথে কী হলো সেটার পরোয়া নেই।

বুধবার ইসরায়েলি দখলদারদের হামলায় ক্ষতিগ্রস্ত হাওয়ারা গ্রাম পরিদর্শনে যান ফিলিস্তিনি প্রধানমন্ত্রী মোহাম্মদ শাতায়েহ।

এ প্রসঙ্গে ফিলিস্তিনি প্রধানমন্ত্রী মোহাম্মদ শাতায়েহ বলেন, ইসরায়েলি সেনাদের মদদে দখলদাররা কতোটা আগ্রাসন চালিয়েছে, তার প্রমাণ দেখা যাচ্ছে। রাজনৈতিক সিদ্ধান্তেই ইসরায়েলি সরকার এসব আগ্রাসনে সমর্থন দেয়, এটা এখন স্পষ্ট। এখানে তিনটি পক্ষ সমান দায়ী। ইসরায়েলি সরকার-যারা সিদ্ধান্ত নিয়েছে; ইহুদি সেনারা-যারা হামলাকারীদের সুরক্ষা দিয়েছে, আর দখলদাররা-যারা পরিকল্পনা বাস্তবায়ন করেছে।

এদিকে, পশ্চিম তীরের চলমান সংঘাতে আবারও উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র। এ প্রসঙ্গে ইসরায়েলে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত টম নাইডস বলেন, ইসরায়েলের নিরাপত্তা নিয়ে উদ্বেগ অবশ্যই রয়েছে। জর্ডানের উদ্যোগে ইসরায়েল-ফিলিস্তিনির আলোচনাকে সাধুবাদ জানাই। আলোচনা সবচেয়ে গুরুত্বপূর্ণ। এ পরিবেশে সেটা সহজ নয়। আশা করছি সব পক্ষই বিষয়টি ভেবে দেখবে।

প্রসঙ্গত, ইসরায়েলি আগ্রাসনে চলতি বছর পশ্চিম তীরে ৬০ জনের বেশি ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। আর, ক্ষুব্ধ ফিলিস্তিনিদের হামলায় প্রাণ গেছে ১৪ ইসরায়েলির।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply