‘টেস্টকে রোমাঞ্চকর করতে পাঁচ নয়, চার দিনের হওয়া উচিত’

|

ছবি: সংগৃহীত

গত কয়েক বছরে যতই মাথাচাঁড়া দিয়ে উঠেছে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট ততই শঙ্কা বেড়েছে টেস্ট ক্রিকেটের ভবিষ্যত নিয়ে। সঙ্গে আছে ঘরের মাঠে সুবিধাজনক উইকেট নিয়ে সমালোচনা। সেই পালে হাওয়া দিচ্ছে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার চলমান বোর্ডার-গাভাস্কার সিরিজ। প্রাক্তন অস্ট্রেলিয়ান অধিনায়ক মার্ক টেইলর টেস্ট ক্রিকেটকে সংরক্ষণের জন্য একটি অভিনব সমাধানের পরামর্শ দিয়েছেন। তিনি প্রস্তাব করেছেন যে, দলগুলো প্রচলিত পাঁচদিনের পরিবর্তে চার দিনের টেস্ট খেলবে।

প্রথম দিন থেকেই স্পিনাররা পেয়েছেন অতিরিক্ত টার্ন। আর সবশেষ ইন্দোর টেস্টে ছাড়িয়েছে সব মাত্রা। ইন্দোরের উইকেটকে এরই মধ্যে নিম্নমানের রেটিংও দিয়েছে আইসিসি। একের পর এক স্পিন সহায়ক উইকেট বানিয়ে অস্ট্রেলিয়া বধের যে ছক কষেছে ভারত, তা অনেকের মতোই পছন্দ হয়নি সাবেক অজি ক্যাপ্টেন মার্ক টেইলরেরও।

সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক মার্ক টেইলর বলেন, আমি ইন্দোরের পিচকে দেয়া রেটিংয়ের সাথে একমত। সত্যি বলতে আমার মতে পুরো সিরিজের পিচগুলোই ছিল নিম্নমানের। তিনটির মধ্যে ইন্দোরের পিচ ছিল সবচেয়ে বাজে। আমার মনে হয় না প্রথম দিন থেকেই উইকেট এতোটা ভয়ঙ্কর হওয়া উচিত।

ভারতের মাটিতে সিরিজের তিনটি টেস্টই শেষ হয়েছে তৃতীয় দিনে। টেস্ট ক্রিকেট থেকে একদিন কেটে চারদিন করা যায় কিনা তা নিয়ে বেশ আগে থেকেই চলছে যুক্তি-তর্ক। প্রয়াত অস্ট্রেলিয়ান কিংবদন্তি শেন ওয়ার্ন বলেছিলেন, চার দিনের টেস্ট ম্যাচ আয়োজনের এখনই সময়। তবে এর বিপরীতেও আছেন অনেকেই। শচীন টেন্ডুলকার কিংবা রিকি পন্টিং মনে করেন, চার দিনে নামিয়ে আনলে নষ্ট হবে টেস্টের দীর্ঘদিনের ঐতিহ্য।

তবে মার্ক টেইলরের মতে, সমাধানের এই পন্থাটি হতে পারে কার্যকর। তিনি বলেন, আমি মনে করি ক্রিকেটকে সময়ের সাথে মানিয়ে নিতে টেস্ট ম্যাচ হওয়া উচিত চারদিনের। খেলোয়াড়রা দুই ম্যাচের মাঝে তিন দিনের ছুটি পেতে পছন্দ করবে। যেমন, আপনি শুক্রবার থেকে সোমবার ম্যাচ খেলুন। বাকি তিনদিন ছুটির পর আবার শুরু করুন। আমার মনে হয় এটা ভালো কাজে দেবে। অধিনায়কের জন্যও দায়িত্বের বিষয়টা আরও রোমাঞ্চকর হবে।

ইয়ান বোথাম একবার বলেছিলেন, টেস্টের মজাই হলো পাঁচ দিনে ম্যাচ শেষ হওয়া। এটাই ক্রিকেটের ফ্ল্যাগশিপ। তবে সাম্প্রতিক সময়ে পঞ্চম দিনে গড়ানো টেস্টের দেখা মেলাই যে ভার!

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply