ইসলাম ধর্ম নিয়ে নির্মিত সিনেমা ও সিরিজ

|

ইন্টারনেট থেকে সংগৃহীত ছবি।

ইসলামের বিভিন্ন থিমকে সামনে রেখে অনেক মুসলিম জনগোষ্ঠিই নির্মাণ করেছে চলচ্চিত্র। কালের পরিক্রমায় সেসব চলচ্চিত্র বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টি করেছে। চলচ্চিত্র নিয়ে করা একটি জরিপে এমন বেশ কিছু ইসলামী চলচ্চিত্রের নাম উঠে এসেছে, যেগুলো দর্শক ও বোদ্ধা মহলে বেশ প্রশংসিত। হয়েছে অনেক আলোচনা- সমালোচনাও।

যুগে যুগে বহুবার সেলুলয়েডে ইসলাম ধর্ম ও মুসলিম বীরদের বীরত্বগাথা উঠে এসেছে। ইসলাম নিয়ে আলোচিত চলচ্চিত্রের তালিকায় প্রথমেই উঠে আসে ‘কিংডম অব সলোমান’ ও ‘সেন্ট মেরি’র নাম। তবে ১৯৭৬ সালে মুক্তিপ্রাপ্ত ‘দ্য মেসেজ’ এ যাবতকালের সবচেয়ে সফল ইসলামিক সিনেমা। ১৯৯২ সালে পরিচালক স্পাই লি’র ‘ম্যালকম এক্স’ সিনেমাটি সে বছর অস্কারে মনোনীত হয়। 

মুসলিম সেনাপতিদের ইতিহাস নিয়েও বেশ কয়েকটি চলচ্চিত্র নির্মিত হয়েছে। এ তালিকার সবচেয়ে বিখ্যাত, দ্বিতীয় বিশ্বযুদ্ধে ইতালির বিরুদ্ধে নেতৃত্বদানকারী লিবিয়ার আদিবাসী বেদুঈন নেতা ওমর আল মুখতারের জীবনীনির্ভর সিনেমা ‘লায়ন অব দ্য ডেজার্ট’। নোবেলজয়ী লেখক নাগিব মাহফুজের রচনায় ‘সালাদিন দ্য ভিক্টোরিয়াস’ ও ‘কিংডম অব হেভেন’ আরও দুটি আলোচিত চলচ্চিত্র।

অ্যানিমেশন ক্যাটাগরিতে সেরা ইসলামিক চলচ্চিত্র ‘বিলাল: আ নিউ ব্রিড অব হিরো’। ২০১৬ সালে কান চলচ্চিত্র উৎসবে ‘বেস্ট ইনস্পায়ারিং মুভি’ ক্যাটাগরিতে অ্যাওয়ার্ডও জিতে নেয় এটি। প্রখ্যাত ইসলামী স্কলার সাইদ নুরসির পরিচালনায় তুরস্ক নির্মাণ করেছে ‘বারলা’ নামে একটি অসাধারণ অ্যানিমেটেড-বায়োগ্রাফিক্যাল চলচ্চিত্র।

টিভি সিরিজ হিসেবে কাতারের এমবিসি টেলিভিশন প্রচারিত ‘ওমর’কে সবার উপরে স্থান দিতে হবে। এরপরই দ্বিতীয় স্থানে আছে ইরানি পরিচালক দাউদ মিরবাগেরির ‘মুখতারনামা’। মুহাম্মদ শায়েখ নাজিব পরিচালিত ‘মুহাম্মদ দ্য ফাইনাল লিগ্যাসি’ নামক তুর্কি ফিল্মটিও যথেষ্ট সমৃদ্ধ। ইরানি টিভি সিরিজ ‘ইউসুফ পায়াম্বার’ বিভিন্ন মুসলিম দেশে বেশ জনপ্রিয়তা পেয়েছে।

আনিসা মেহদির ন্যাশনাল জিওগ্রাফি তথ্যচিত্র ‘ইনসাইড মক্কা’ নামক ডকুমেন্টারি ফিল্মটি ইসলাম নিয়ে নির্মিত ডকুফিল্মের তালিকায় রয়েছে শীর্ষস্থানে। নারীদের মসজিদে নামাজ পড়াকে কেন্দ্র করে জারকা নাওয়াজ নির্মিত তথ্যচিত্র ‘মি অ্যান্ড মস্ক’ও বেশ সাড়া জাগিয়েছে। এছাড়া আরও বহু আন্তর্জাতিকমানের শর্ট ফিল্মেও ইসলামের বিভিন্ন দিক-দর্শন তুলে ধরার প্রয়াস লক্ষ করা যায়।

চলচ্চিত্রের ১৫০ বছরের যাত্রায় ইসলাম এসেছে বারবার। সুবিশাল বাজেট নিয়ে খাঁটি ইসলামকেন্দ্রিক পজেটিভ চলচ্চিত্রও নির্মিত হয়েছে। ইসলামের ইতিহাসের নায়কদের কীর্তিগাথা নিয়েই অধিকাংশ সিনেমা, তবে ব্যতিক্রমও আছে। তবেঁ, ইন্টারন্যাশনাল মুভি ডেটাবেজ ঘাটলে যে অজস্র সিনেমার তালিকা চোখের সামনে ভেসে ওঠে, তা থেকে সেরা ইসলামিক সিনেমা কোনটি তা নির্ণয় করা সত্যিই দুরূহ।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply