চ্যাম্পিয়নস লিগে কোয়ার্টার ফাইনালে উঠেছে যে দলগুলো

|

ছবি: সংগৃহীত

শেষ হয়েছে উয়েফা চ্যাম্পিয়নস লিগের রাউন্ড অব সিক্সটিনের খেলা। ইউরোপ শ্রেষ্ঠত্বের লড়াইয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে আটটি দল। যেখানে আধিপত্য দেখিয়েছে ইতালিয়ান জায়ান্ট দলগুলো। সর্বোচ্চ ৩টি দলই ইতালিয়ান। এছাড়াও ইংলিশ লিগ থেকে ২টি দল উত্তীর্ণ হয়েছে এবং ১টি করে স্প্যানিশ, জার্মান ও পর্তুগলের দল শেষ আটে পৌঁছেছে।

রাউন্ড অব সিক্সটিন থেকে ছিটকে গেছে ফ্রেঞ্চ চ্যাম্পিয়ন প্যারিস সেন্ট জার্মেইসহ ইংলিশ জায়ান্ট লিভারপুল ও টটেনহ্যামের মতো দল। দীর্ঘ ১৭ বছর পর উয়েফা চ্যাম্পিয়নস লিগের এক আসরে ইতালির তিন ক্লাব কোয়ার্টার ফাইনালে পৌঁছায়। সবশেষ ২০০৫-০৬ মৌসুমের তিন কোয়ার্টার ফাইনালিস্ট ছিল এসি মিলান, ইন্টার মিলান আর জুভেন্টাস। এবার দুই মিলানের সঙ্গী হিসেবে এসেছে চমক দেখানো নাপোলি। নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো উয়েফা চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে উঠেছে নাপোলি।

ইউরোপ শ্রেষ্ঠত্বের লড়াইয়ে নিজেদের আধিপত্য ধরে রেখেছে বর্তমান চ্যাম্পিয়ন ও স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। লিভারপুলকে দুই লেগ মিলিয়ে ৬-২ গোলের ব্যবধানে হারিয়ে শেষ আট নিশ্চিত করে লস ব্লাঙ্কোরা। এছাড়াও নিজেদের জাত চিনিয়ে মেসি-এমবাপ্পেদের গুড়িয়ে দিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে বায়ার্ন মিউনিখ।

ছবি: সংগৃহীত

বরাবরের মতো হাই প্রোফাইল দল গড়া ম্যানচেস্টার সিটি রীতিমতো উড়ছে। আর্লিং হাল্যান্ডের গোল বন্যায় আরবি লাইপজিগকে উড়িয়ে দিয়ে শেষ আট নিশ্চিত করে পেপ গার্দিওলার দলটি। অন্যদিকে, প্রিমিয়ার লিগে ধুঁকতে থাকা চেলসি চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে। জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ডের সাথে ১-০ গোলে হেরেও নিজেদের ঘরের মাঠে ২-০ গোলে জিতে নেয় ব্লুজ’রা।

কোয়ার্টার ফাইনালে সবচেয়ে চমক দেখিয়েছে পর্তুগিজ ক্লাব বেনফিকা। দুই লেগ মিলিয়ে ক্লাব ব্রুগেকে ৭-১ গোলের ব্যবধানে বিধ্বস্ত করে শেষ আট নিশ্চিত করে দলটি।

আগামী শুক্রবার (১৭ মার্চ) কোয়ার্টার ফাইনালের ড্র অনুষ্ঠিত হবে।

উয়েফা চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালের ৮ দল:

রিয়াল মাদ্রিদ

চেলসি

বেনফিকা

বায়ার্ন মিউনিখ

ম্যানচেস্টার সিটি

নাপোলি

এসি মিলান

ইন্টার মিলান

/আরআইএম/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply