ভারতীয়দের কর্মবিরতিতে বেনাপোলে দ্বিতীয় দিনেও রফতানি বাণিজ্য বন্ধ

|

বেনাপোল (যশোর) প্রতিনিধি:

বাংলাদেশি রফতানি পণ্যবাহী মাছের ট্রাকে স্বর্ণ পাচারের ঘটনায় ভারতীয় সিঅ্যান্ডএফ স্টাফ সদস্যের বিরুদ্ধে মামলার প্রতিবাদে বেনাপোল-পেট্রাপোল বন্দরের মধ্যে শনিবার সকাল থেকে বন্ধ রয়েছে রফতানি বাণিজ্য।

সিঅ্যান্ডএফ স্টাফ সদস্যের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবিতে ১ (এপ্রিল) শনিবার সকালে থেকে ভারতের পেট্রাপোল বন্দর ব্যবহারকারী সংগঠনগুলো কর্মবিরতি ডাক দিলে বন্ধ হয় রফতানি বাণিজ্য।

বেনাপোল সিঅ্যান্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান জানান, গত ১৮ মার্চ সাতক্ষীরার মোস্তফা অরগানিক নামক একটি রফতানিকারক প্রতিষ্ঠান ৩ টন তেলাপিয়া মাছ ট্রাকের মাধ্যমে ভারতে রফতানি করে। পণ্য চালানটি রফতানি জন্য ‘ব্রাদার্স সেন্ডিগেট’ নামক সিএন্ডএফ এজেন্ট বেনাপোল কাস্টমসে ডকুমেন্টস দাখিল করে। মাছ আমদানি করে ভারতের উত্তর ২৪ পরগনার ‘বাবা ইন্টারন্যাশনাল’। ওই দিন গোপন সংবাদে ভারতীয় সীমান্তরক্ষী বিএসএফ ট্রাক তল্লাশি করে মাছের কার্টুনের মধ্য থেকে ৪ কেজি ৬৬৬ গ্রাম ওজনের ৪০টি স্বর্ণের বার উদ্ধার করে। এ ঘটনায় বাংলাদেশি ট্রাক চালক সু শঙ্কর দাস ও ভারতীয় সিঅ্যান্ডএফ স্টাফ লালটুর বিরুদ্ধে মামলা দেয় বিএসএফ। ব্যবসায়ীর বিরুদ্ধে এই মামলা তুলে নেয়ার দাবিতে ব্যবসায়ীরা শনিবার কর্মবিরতির ডাক দেয়। এতে বন্ধ হয় দুই দেশের মধ্যে রফতানি বাণিজ্য।

বেনাপোল বন্দরের উপপরিচালক আব্দুল জলিল জানান, স্বর্ণ পাচার মামলা নিয়ে সীমান্তরক্ষী বিএসএফ ও ভারতীয় ব্যবসায়ীদের দ্বন্দ্বের জেরে ব্যবসায়ীদের ডাকা কর্মবিরতিতে শনিবার দিনভর রফতানি বাণিজ্য বন্ধ ছিল। আজও বন্ধ আছে। তবে আমদানি বাণিজ্য চালু আছে।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply