সাকিবের ১৩ রানের আক্ষেপের দিনে মুশফিকের সেঞ্চুরি

|

ছবি: সংগৃহীত

টেস্ট ক্রিকেটে ব্যাট হাতে সাকিবের সেঞ্চুরির অপেক্ষা ফুরালো না আজও। ছয় বছর পর সাদা পোশাকে ষষ্ঠ সেঞ্চুরি উদযাপনের খুব কাছেই ছিলেন সাকিব। চোখ ধাঁধানো ব্যাটিংয়ে বাংলাদেশকে নিয়ে যাচ্ছিলেন ক্রমশ আরও শক্ত অবস্থানে। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে ৮৭ রানে থামে সাকিবের ইনিংস। তবে সাকিবের আক্ষেপের দিনে টেস্ট ক্যারিয়ারের দশম সেঞ্চুরি তুলে নিয়েছেন মুশফিকুর রহিম।

বুধবার (৫ এপ্রিল) মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে আইরিশদের বিপক্ষে একমাত্র টেস্টের দ্বিতীয় দিনে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই দুর্দান্ত খেলছিলেন সাকিব। মাত্র ৪৫ বলে ফিফটি তুলে নেয়ার পর সাকিবের দৃষ্টিনন্দন ব্যাটিং দেখে মনে হচ্ছিলো হয়তো পেয়েই যাবেন টেস্ট ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরির দেখা।

ছবি: সংগৃহীত

তবে দলীয় ১৯৯ রানে ম্যাকব্রাইনের বলে উইকেটরক্ষক টাকারের হাতে ক্যাচ দিয়ে ৮৭ রানে সাকিব ফিরলে বাড়ে সমর্থকদের আক্ষেপ। কেননা ৬ বছর ধরে যে টেস্ট ফরম্যাটে সেঞ্চুরির দেখা পাননি সাকিব। সেই সাথে ভাঙে মুশফিকের সঙ্গে গড়া ১৫৯ রানের পার্টনারশিপ।

সেঞ্চুরি না পেলেও সাকিবের দুর্দান্ত ব্যাটিংয়ে ঢাকা টেস্টে লিড পেয়েছে বাংলাদেশ। সাকিব আল হাসানের বিদায়ের পর আয়ারল্যান্ডকে চেপে বসতে দেননি মুশফিকুর রহিম ও লিটন কুমার দাস। সাবলীল ব্যাটিংয়ে দলকে এগিয়ে নিয়ে যান দুজন। দারুণ শুরুর পর ওয়ানডে ঘরানায় জুটি এগিয়ে নেন মুশফিক-লিটন। জুটির পঞ্চাশ করতে লেগেছে স্রেফ ৫৬ বল। মুশফিকের অবদান ২৯ রান, লিটন ২১।

ছবি: সংগৃহীত

মার্ক অ্যাডায়ারের বল ব্যাট ছুঁয়ে স্লিপ আর কিপারের মাঝ দিয়ে চলে গেল সীমানা পেরিয়ে! সৌভাগ্যের বাউন্ডারিতে মুশফিকুর রহিম পৌঁছে যান ম্যাজিকাল তিন অঙ্কের ফিগারে। ১৩৫ বলে ১৩ চার ও এক ছক্কায় এসেছে অভিজ্ঞ এ মিডল অর্ডার ব্যাটারের দশম টেস্ট সেঞ্চুরি। বাংলাদেশের হয়ে তার চেয়ে বেশি সেঞ্চুরি আছে কেবল মুমিনুল হকের (১১)। এছাড়া তামিম ইকবালও শতরানের দেখা পেয়েছেন দশবার।

ছবি: সংগৃহীত

শেষ খবর পাওয়া পর্যন্ত টাইগারদের সংগ্রহ ৪ উইকেট হারিয়ে ২৭৫ রান। দুই অপরাজিত ব্যাটার মুশফিকুর রহিম আছেন ১১১ রান করে এবং লিটন দাস আছেন ৩৩ রান নিয়ে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply