বিরল যে ইতিহাস গড়তে যাচ্ছে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ

|

ইএসপিএন ক্রিকইনফো থেকে সংগৃহীত ছবি।

আগামী ৫ অক্টোবর থেকে ১৯ নভেম্বর পর্যন্ত ভারতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর। ইতোমধ্যে আসরের সাত দল চূড়ান্ত হয়ে গেছে। তবে গত বিশ্বকাপের কোনো অধিনায়কই এবার থাকছেন না এ ৭ দলের দায়িত্বে। যা ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে এক বিরল ঘটনা। খবর ইএসপিএন ক্রিকইনফোর।

দরজায় কড়া নাড়ছে ওয়ানডে বিশ্বকাপ। নতুন এক ইতিহাস গড়তে যাচ্ছে ২০২৩ বিশ্বকাপ। ২০১৯ সালের বিশ্বকাপে যারা নিজ নিজ দলের নেতৃত্ব দিয়েছিলেন তাদের কেউই এবারের বিশ্বকাপে নেতৃত্বে নেই। তাদের কেউ নেতৃত্ব হারিয়েছেন কেউ বা আবার নাম লিখিয়েছেন অবসরের খাতায়। দলের স্বার্থে পরিবর্তন আনার কারণেই ঘটেছে এমন ঘটনা।

বিরল এ ইতিহাস গড়ার পথে বাধা হয়ে ছিলেন কেবল মাত্র কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। কিন্তু, সম্প্রতি আইপিএল খেলতে এসে ইনজুরিতে পড়েন তিনি। এ কারণে বিশ্বকাপ খেলার স্বপ্নটাও প্রায় শেষ হয়ে গেছে এ কিউই ব্যাটারের। শুধু তাই নয় এ বছর তার মাঠে নামা নিয়েও আছে আশঙ্কা।

২০১৯ বিশ্বকাপে বাংলাদেশের দায়িত্ব ছিল মাশরাফি বিন মোর্ত্তজার কাঁধে। সে বিশ্বকাপ ব্যর্থতার পর তাকেও ছুড়ে ফেলা হয় দল থেকে। আনুষ্ঠানিকভাবে অবসর না নিলেও সাবেক এ অধিনায়কের জাতীয় দলে আর ফেরার সম্ভাবনা নেই বললেই চলে। সব কিছু ঠিক থাকলে আসন্ন বিশ্বকাপে বাংলাদেশ দলের অধিনায়কের দায়িত্ব পালন করবেন তামিম ইকবাল।

এদিকে, অজিদের দায়িত্বে অ্যারন ফিঞ্চের বদলে এসেছেন প্যাট কামিন্স। ইংলিশ শিবিরে ইয়ন মরগানের জায়গায় এসেছেন জস বাটলার। প্রাক্তন দুই অধিনায়ক অবসরের খাতায় নাম লেখানোতেই অজি ও ইংলিশ শিবিরে এসেছে পরিবর্তন। আর, গুলবাদিন নাইবের বদলে আফগানিস্তানের অধিনায়কের দায়িত্ব এবার সামলাবেন হাশমতুল্লাহ শাহিদী।

এদিকে, বাবর আজম আছেন পাকিস্তানের দায়িত্বে। আগের বিশ্বকাপে তাদের দায়িত্বে ছিলেন সরফরাজ খান। আর ভারতের হয়ে বিশ্বকাপ সামলাবেন রোহিত শর্মা। এর আগের আসরে বিরাট কোহলির কাঁধে ছিল এ দায়িত্ব। চূড়ান্ত পর্ব প্রায় নিশ্চিত করে ফেলা দক্ষিণ আফ্রিকা দলে নেই ফাফ ডু প্লেসি। তার বদলে নেতৃত্বে আছেন টেম্বা বাভুমা।

শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ এখনও লড়ছে আসন্ন বিশকাপে নিজেদের অবস্থান চূড়ান্ত করতে। বাছাই পর্ব খেলেই তাদের পেতে হবে বিশ্বকাপের টিকিট। এ দু’দলেরও অধিনায়কত্বে আসবে পরিবর্তন। গতবার শ্রীলঙ্কার নেতৃত্বে ছিলেন দিমুথ করুনারত্নের , দেশটির অধিনায়ক এখন দাসুন শানাকা। আর ওয়েস্ট ইন্ডিজের নেতৃত্বে জেসন হোল্ডারের জায়গায় এখন আছেন শাই হোপ।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply