পেন্টাগনের গোপন নথি ফাঁসকারী সন্দেহে এয়ারফোর্সের তরুণ কর্মকর্তা গ্রেফতার

|

যুক্তরাষ্ট্রের এয়ার ফোর্স ন্যাশনাল গার্ডের সদস্য জন টেক্সেইরা। ছবি : সংগৃহীত

পেন্টাগনের গোপন নথি ফাঁসের ঘটনায় যুক্তরাষ্ট্রের এয়ার ফোর্স ন্যাশনাল গার্ডের সদস্য জন টেক্সেইরাকে গ্রেফতার করা হয়েছে। শুক্রবার (১৪ এপ্রিল) ২১ বছরের এই কর্মকর্তার বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হতে পারে। খবর রয়টার্সের।

একইদিন বোস্টন আদালতে তাকে হাজির করবে পুলিশ। ম্যাসাচুসেটস এয়ার ন্যাশনাল গার্ডের সদস্য তিনি। ২০১৯ সালে তিনি গোয়েন্দা শাখার কর্মকর্তা হিসেবে যোগ দেন। শিগগিরই সাইবার ট্রান্সপোর্ট সিস্টেম জার্নিম্যান পদে নিযুক্ত হন। একইসাথে পান রাষ্ট্রীয় নথিপত্র লিপিবদ্ধ রাখার স্থানে প্রবেশাধিকার। গত সপ্তাহেই বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ পেতে থাকে পেন্টাগনের একের পর এক গোপন নথি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ঘিরে বেরিয়ে আসে চাঞ্চল্যকর তথ্য। তদন্তে খোলাসা হয় গেমারদের কাছে জনপ্রিয় অ্যাপ ডিসকর্ডে ফাঁস করা হয়েছে অন্তত ১০০টি নথি। ওই অনলাইন চ্যাট গ্রুপটির পরিচালক জন। গ্রুপের ২৪ জন সক্রিয় সদস্যের মধ্যে রয়েছে রাশিয়া-ইউক্রেনের নাগরিকও।

পেন্টাগনের মুখপাত্র ব্রি. জে. প্যাট রাইডার বলেন, গোয়েন্দা বিভাগের চাকরিতে ঢোকার আগেই অপ্রকাশ্য চুক্তিতে আমরা সই করি। বোঝাই যাচ্ছে এটা ইচ্ছাকৃতভাবে ঘটানো অপরাধমূলক তৎপরতা। স্পষ্টভাবে নিরাপত্তা নীতিমালার লঙ্ঘন। ফাঁস হওয়া নথিগুলোর প্রকাশ ঠেকাতে চলছে চেষ্টা। পাশাপাশি জনতার যতটুকু প্রয়োজন; সময়মত তাদের সেগুলো জানানো হবে। এই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে ভবিষ্যতে আরও সুরক্ষিত রাখা হবে রাষ্ট্রীয় গোপন নথি।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply