‘হীরক রাজার গল্পকেও হার মানাবে বাফুফে; এত বড় দুর্নীতি একা সোহাগের পক্ষে সম্ভব না’

|

নাসিফ শুভ:

বাফুফের গল্প হীরক রাজার দেশের গল্পকেও হার মানাবে বলে মন্তব্য করেছেন সাবেক ফুটবলার হাসানুজ্জামান খান বাবলু। নিজের প্রয়োজনে কাউকে কাছে টানতে কিংবা দূরে ঠেলে দিতেও কাজী সালাউদ্দিন দ্বিতীয়বার চিন্তা করবেন না বলে মন্তব্য করেন সাবেক এই ফুটবলার। সেই সাথে, বাফুফের এত বড় দুর্নীতি আবু নাঈম সোহাগের পক্ষে একা সম্ভব নয় বলেও দাবি তার।

ফিফার ৫১ পৃষ্ঠার দুর্নীতির প্রতিবেদন প্রকাশের পর টালমাটাল দেশের ফুটবল। আর্থিক অস্বচ্ছতার প্রমাণ মেলায় দুই বছরের জন্য যেকোনো ফুটবলীয় কর্মকাণ্ড থেকে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগকে নির্বাসনে পাঠিয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। তবে এই অনিয়ম বাফুফের বরখাস্ত সাধারণ সম্পাদকের একার পক্ষে সম্ভব নয় বলে জানিয়েছেন সাবেক ফুটবলার হাসানুজ্জামান খান বাবলু। তিনি বলেন, এটা চন্দ্র-সূর্যের মতোই সত্য যে, বাফুফেতে যা হয়েছে তা হীরক রাজার দেশকেও ছাপিয়ে গেছে। ফুটবল ফেডারেশনকে আমরা ‘ওয়ান ম্যান ফেডারেশন’ হিসেবেই দেখে আসছি। উনি যেটা বলেন, সেটাই নিয়ম, সেটাই আইন। ফুটবল ফেডারেশন এভাবেই চলে আসছে।

৫১ পৃষ্ঠার প্রতিবেদনে বিমানের টিকেট ক্রয় থেকে শুরু ফুটবল, জার্সি, ঘাস কাটার মেশিন কেনায় হয়েছে দুর্নীতি। সেই সাথে নারী দলের খরচ এবং ক্লাবগুলোকে দেয়া অনুদানে দুর্নীতির তথ্য-উপাত্ত তুলে ধরে ফিফা। পাশাপাশি একই প্রতিষ্ঠানের তিনটি ভিন্ন কোম্পানির দরপত্র জালিয়াতির প্রমাণ পায় বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।

দেশের ফুটবলের জন্য এই ঘটনাকে অশনি সংকেত হিসেবে দেখছেন হাসানুজ্জামান বাবলু। তিনি বলেন, আবু নাঈম সোহাগ শুধুমাত্র একজন কর্মচারী হিসেবে তার দায়িত্ব থেকে ফুটবল ফেডারেশনের দুর্নীতিগুলো বাস্তবায়নে সহায়তা করেছেন। উনি যদি এই দায়িত্ব পালন না করতেন, তবে যেদিন তিনি এই কাজ (দুর্নীতিতে সহায়তা করা) না করতেন, সেদিনই তার চাকরি চলে যেতো। উনার বস এবং শীর্ষ কর্মকর্তাদের ইন্ধন ছাড়া এ ধরনের কোনো কাজ করার ক্ষমতা তিনি রাখেন না।

বাফুফের একই গভর্নিং বডির অধীনে নারী দল ভালো খেললেও স্রোতের বিপরীতে পুরুষদের ফুটবল। সবশেষ ঘরের মাঠে সিশেলসের সাথে পারফরমেন্সকে হতাশাজনক বলছেন এই সাবেক ফুটবলার। তার দাবি, নারীদের অর্জনকে কাজে লাগিয়ে নিজেদের ফায়দা লুটতে ব্যস্ত বাফুফে কর্তারা। হাসানুজ্জামান খান বাবলু বলেন, সাফ ফুটবলে চ্যাম্পিয়ন হয়ে মেয়েরা বিশ্ব চ্যাম্পিয়ন হয়ে গেছে, এমন একটি ভাব দেখানোর কোনো সুযোগ নাই। এতে কেবল নিজেদের দৈন্যদশাকেই তুলে ধরা হয়।

এমন দুর্নীতি অদূর ভবিষ্যতে দেশের ফুটবলের জন্য কাল হয়ে দাঁড়াবে বলে সতর্ক করেছেন হাসানুজ্জামান খান বাবলু। ফুটবলের স্বার্থে দেশের ক্রীড়াবান্ধব প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন সাবেক এই ফুটবলার।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply