ইউক্রেনে রুশ আগ্রাসন বন্ধে ব্যবস্থা নেবে বেইজিং, তবে আলোচনার বিকল্প নেই: শি জিন পিং

|

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধে আবারও সক্রিয় চীন। বুধবার (২৬ এপ্রিল) ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে ফোনালাপ করেন চীনের প্রেসিডেন্ট শি জিন পিং। কিয়েভ-মস্কো সংঘাতের পর এই প্রথমবারের তো আলোচনা করলেন দুই নেতা। এ সময় চীনের প্রেসিডেন্ট শি জিন পিং বলেন, ইউক্রেনে রুশ আগ্রাসন বন্ধে কার্যকর ব্যবস্থা নেবে বেইজিং। তবে সংঘাত বন্ধে কিয়েভ-মস্কো আলোচনায় বসার কোনো বিকল্প নেই। খবর বিবিসির।

বুধবারের ফোনালাপে কিয়েভে চীনা রাষ্ট্রদূত নিয়োগের বিষয়ে সম্মত হন জেলেনস্কি ও শি জিন পিং। দীর্ঘ এক ঘণ্টার এই ফোনালাপে উঠে আসে যুদ্ধের পাশাপাশি দুই দেশের অর্থনৈতিক-কূটনৈতিকসহ দ্বিপাক্ষিক নানা ইস্যু।

এ সময় সংকট সমাধানে মধ্যস্ততাকারী হিসেবে প্রয়োজনীয় সব পদক্ষেপই নেয়া হবে বলে জানায় বেইজিং। তবে সংঘাত বন্ধে মস্কো-কিয়েভে আলোচনায় বসার কোনো বিকল্প নেই বলেও জানানো হয়। অন্যদিকে চীনের উদ্যোগকে কার্যকর এবং অর্থবহ বলে আখ্যা দেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট জেলেনস্কি।

জেলেনস্কি বলেন, আমি বিশ্বাস করি, এই ফোনালাপ আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়নে বড় ভূমিকা রাখবে। খাদ্যসহ বিভিন্ন ইস্যুতে সহায়তার আশ্বাস দিয়েছে চীন। দীর্ঘ এই আলোচনায় রুশ আগ্রাসন বন্ধে সম্ভাব্য পথগুলো নিয়ে আলোচনা হয়েছে আমাদের মধ্যে।

দুই নেতার সংলাপকে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্রও। তবে এই পথ ধরে শান্তি আসবে কিনা সে বিষয়ে এখনই কিছু বলা সম্ভব নয় এমন বিবৃতি দিয়েছে হোয়াইট হাউজ।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply