নতুন কর্মসূচি নিয়ে ফের সরব বিএনপি, কী বলছেন নেতাকর্মীরা?

|

শরিফুল ইসলাম খান:

আন্দোলনের নতুন কর্মসূচি নিয়ে আবারও রাজপথে সরব হচ্ছে বিএনপি। যদিও রোডম্যাপ চূড়ান্ত হয়নি এখনও, তবে আন্দোলের ধরন-কৌশল নিয়ে আলোচনা চলছে সমমনাদের সঙ্গে। বিএনপির নেতারা বলছেন, শান্তিপূর্ণ কর্মসূচির মধ্য দিয়েই সরকারের পতন হবে। না হলে রাজপথে আসবে কঠোর কর্মসূচি। তবে সময়ক্ষেপণ না করে সরকার পতনে এক দফা কর্মসূচি চান মাঠের নেতারা।

নিরপেক্ষ সরকার প্রতিষ্ঠার দাবিতে গত এক যুগেরও বেশি সময় ধরে রাজপথে আছে বিএনপি। সভা-সমাবেশ থেকে শুরু করে সব ধরনের শান্তিপূর্ণ কর্মসূচিই করেছে দলটি। প্রথমে ১০ দফা, এরপর রাষ্ট্র মেরামতে দেয়া হয়েছে ২৭ দফা প্রস্তবনা।

বিএনপির মাঠ পর্যায়ের নেতারা বলছেন, মে থেকে ডিসেম্বর সময়টা ভীষণ গুরুত্বপূর্ণ দেশের রাজনৈতিতে। তাই লক্ষ্য পূরণের জন্য অতশত বাদ দিয়ে সরকার পতনের এক দফা কর্মসূচি চান তারা।

সরকার পতন ছাড়া আর কোনো বিকল্প নেই উল্লেখ করে দারুস সালাম থানা বিএনপির আহ্বায়ক এস এ সিদ্দিক সাজু বলেন, এই সরকারের কোনো সদিচ্ছা নেই। সরকার যেখানে ভোটাধিকারের মতো গণতান্ত্রিক বিষয়গুলোর প্রতি উদাসীন, তখন একদফা দাবি ছাড়া উপায় নেই।

বর্তমান পরিস্থিতি বিবেচনায় দেশের মাঠ পর্যায়ের নেতা-কর্মীদেরও সরকার পতন ও তত্বাবধায়ক সরকার গঠনের একদফা দাবির কথা জানালেন কাফরুল থানা বিএনপির সাবেক সভাপতি মোয়াজ্জেম হোসেন মতি।

বিএনপির দায়িত্বশীল নেতারা জানান, প্রতিপক্ষের কৌশল আর রাজনৈতিক বাস্তবতা বুঝে নতুন কর্মপরিকল্পনা ঘোষণা করবে হাইকমাণ্ড। সমমনাদের সঙ্গে আলোচনার পর আসতে পারে লংমার্চ-রোডমার্চের মতো কঠোর কর্মসূচিও।

দলটির ভাইস-চেয়ারম্যান অ্যাডভোকেট আহমেদ আযম খান জানান, লংমার্চ-রোডমার্চ, অবস্থান কর্মসূচি বা সভা-সমাবেশ যেকোনো কর্মসূচিই আসতে পারে। বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, পরিস্থিতি বিবেচনায় যেকোনো শান্তিপূর্ণ কর্মসূচির ঘোষণা আসবে। কারণ দিন শেষে আন্দোলনকে সফল করাই বিএনপির মূল লক্ষ্য।

এদিকে, দেশের বিভিন্ন সিটিতে চলছে নির্বাচনী উত্তেজনা। আবার একদিন পরই দেশব্যাপী এসএসসি পরীক্ষা। এসবে কি ছন্দপতন ঘটবে বিএনপির চলমান আন্দোলনে?

আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, এসব কোনো কারণেই আন্দোলন বিন্দুমাত্র ব্যহত হবে না। অ্যাডভোকেট আহমেদ আযম খান জানান, যেদিন পরীক্ষা সেদিন হয়তো আন্দোলন বা কর্মসূচি থাকবে না। তবে সিটি নির্বাচন হলো সরকারের পাতা ফাঁদ। এতে বিএনপি বা জনগণ পা দেবে না।

সংসদ নির্বাচন ঘিরে দলটিকে নিয়ে রাজনৈতিক বিশ্লেষকদের মধ্যে নানা আলোচনা থাকলেও, নিরপেক্ষ সরকার ছাড়া ভোটে না যাওয়ার সিদ্ধান্তে অনড় বিএনপি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply