রান্নায় হলুদের সাথে কোন উপাদান মিশলে ক্ষতিকর হয়ে উঠতে পারে?

|

হলুদের জুরি মেলা ভার। যার গুণাগুণ শুধু রান্নায় নয়, সর্বত্র কাজে লাগে। আয়ুর্বেদ চিকিৎসা থেকে ত্বকচর্চা- সবখানেই হলুদ ব্যবহারের চল রয়েছে। রান্নায় স্বাদ আনার জন্য হলুদের সঙ্গে বিভিন্ন রকম মশলা দেয়া হয়। তবে পুষ্টিবিদরা বলছেন, একটি জিনিস রয়েছে, যা হলুদের সঙ্গে মিশলে হয়ে উঠতে পারে বিষাক্ত। চলুন জেনে নেয়া যাক সেই বিষয়টি-

বেকিং সোডা এমনি একটি উপকরণ যেটি হলুদের সাথে মিশলে বিষাক্ত হতে পারে। শুধু খাবারের স্বাদ মুচমুচে করতে বা রান্নাঘর পরিষ্কার রাখতেই নয়, হঠাৎ কোনো বিপদ ঘটলে বা নিত্য কোনো দরকারেও কাজে আসে বেকিং সোডা। হজমের সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই বেকিং সোডার সঙ্গে লেবুর রস মিশিয়ে খেয়ে থাকেন। কিন্তু হলুদের সঙ্গে মিশলে এই মিশ্রণ শরীরের জন্য মারাত্মক হয়ে উঠতে পারে।

ভারতের রন্ধনশিল্পী এবং প্রভাবী রণবীর ব্রার সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে বেকিং সোডা এবং হলুদের মিশ্রণ নিয়ে একটি ভিডিও পোস্ট করেন। সেই ভিডিওতে তিনি একটি মিশ্রণ তৈরি করার সময় এই বিষয়টির ওপর আলোকপাত করেন।

তিনি জানান, এমন অনেক খাবার রয়েছে, যা বেসন বা চালগুঁড়োর মিশ্রণে ডুবিয়ে ভাজতে হয়। ভাজা খাবার অনেকক্ষণ মুচমুচে রাখতে বেসনের মিশ্রণে অনেকেই বেকিং সোডা মেশান। সঙ্গে রঙের জন্য গুঁড়ো হলুদও দেন। রণবীরের মতে, হলুদ মেশানো এই মিশ্রণের রং পাল্টে দিতে পারে বেকিং সোডা। হলুদের বদলে মিশ্রণের রং লাল হয়ে যেতে পারে। শুধু তাই নয়, বেকিং সোডায় ক্ষারের পরিমাণ বেশি, তাই হলুদের সঙ্গে রাসায়নিক বিক্রিয়ায় মিশ্রণের গন্ধও বদলে যায়। তাই হলুদের সঙ্গে বেকিং সোডা ব্যবহার না করাই ভালো।
তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply